Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নির্বাচনের আগে এতো পদোন্নতি রহস্যজনক -রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

নির্বাচনের আগের বছর জনপ্রশাসনে বিপুল সংখ্যক পদোন্নতিকে নজিরবিহীন ও রহস্যজনক বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, বৃহস্পতিবার গভীর রাতে ১৯৬জন কর্মকতাকে পদোন্নতি সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। যা নজিরবিহীন, রহস্যজনক এবং সর্বমহলে সন্দেহের সৃষ্টি হয়েছে। আওয়ামী লীগের আমল বলেই তা সম্ভব। এবারও শত শত যোগ্য ও মেধাবি কর্মকর্তাকে পদোন্নতি বঞ্চিত করা হয়েছে। যোগ্যতা থাকার পরও পদোন্নতি না পাওয়ায় ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন অনেকেই। গভীর রাতে পদোন্নতির প্রজ্ঞাপন জারি নিয়েও অনেকে প্রশ্ন তুলেছেন। গতকাল (শনিবার) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
রিজভী বলেন, ১৯৬ জনকে পদোন্নতি দেওয়ার পর প্রশাসনে যুগ্ম সচিবের সংখ্যা দাঁড়িয়েছে ৮৪২ জন; অথচ যুগ্ম সচিবের পদ রয়েছে ৪৩০টি। সপ্তাহ খানেক আগে পদোন্নতি দিয়ে অতিরিক্ত সচিব করা হয় ১২৮ জনকে। তাতে অতিরিক্ত সচিবের সংখ্যা ৫৬০ জনের দাঁড়ালেও পদ রয়েছে ১১১টি। তিনি বলেন, বর্তমান ভোটারবিহীন সরকার দলীয়করণের মাধ্যমে গোটা প্রশাসনকে নিজের রঙে রঞ্জিত করতে তারা প্রশাসনের নিরপেক্ষতা ও অস্তিত্বকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে। বার বার যোগ্য ও মেধাবি কর্মকর্তাদের পদোন্নতি থেকে বঞ্চিত করা, অযোগ্য দলীয় লোকদের প্রশাসনের গুরুত্বপূর্ণ জায়গায় বসিয়ে রাখা, দলীয় লোকদের চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া এবং পদের তিনগুণের বেশী পদোন্নতি দিয়ে প্রশাসনের ভারসাম্য ভেঙ্গে ফেলা হয়েছে। বার বার পদোন্নতি বঞ্চিত হয়ে যোগ্য কর্মকর্তারা হতাশা থেকে বেশ কয়েকজন কর্মকর্তা আত্মহত্যাও করেছে। যা জাতির জন্য খুবই লজ্জাস্কর।
আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় নিখোঁজরা ফিরতে শুরু করেছে স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যের প্রতিক্রিয়ায় তার কাছে অপরাধীদের নাম জানতে চেয়েছেন রিজভী। রিজভী বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আমাদের প্রশ্ন তাহলে কাদের তৎপরতায় নিখোঁজ ব্যক্তিরা গুম হয়েছিল? তারা কারা? স্বরাষ্ট্রমন্ত্রীর ভাষ্য অনুযায়ী কি আমরা অতিসত্ত¡র ইলিয়াস আলী, চৌধুরী আলম, সাইফুল ইসলাম হীরু, পারভেজ সুমন, খালেদ হোসেন সোহেল, কাজী ফরহাদ, মো. জহির, সুজন, সেলিম রেজা পিন্টু, জাকিরসহ গুম হওয়া কমপক্ষে ৭৫০ জন বিএনপির নেতা-কর্মীদের ফিরিয়ে পেতে এখন অপেক্ষা করব? নিখোঁজ কয়েকজনকে ফেরত দেয়ায় গুম থাকা ব্যক্তিদের পরিবারগুলো কী তাহলে তাদের ফিরিয়ে পেতে আশায় বুক বাঁধবে? বিএনপি নেতাকর্মীদের বাইরেও সাবেক সামরিক বাহিনীর কর্মকর্তা, আইনজীবী, রাষ্ট্রদূত, শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ী যারা গুম হয়েছেন তাদের পরিবারও নিখোঁজ স্বজনদের অপেক্ষায় আছে। তাদেরকে ফিরিয়ে দিন স্বরাষ্ট্রমন্ত্রী।
২০০৮ সাল থেকে এই পর্যন্ত সব গুম-খুনের জন্য সরকারকে দায়ী করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, গত কয়েকদিন ধরে আবার বিচারবহির্ভূত হত্যার মাত্রা বৃদ্ধি করা হয়েছে। রক্তপাতের বিভীষিকা টিকিয়ে রাখতে তারা নিজের মর্জি ও প্রয়োজন মাফিক ঘাতকের ভূমিকায় অবতীর্ণ হয়ে বীভৎস তান্ডব চালিয়ে যাচ্ছে। চলমান সকল গুমের জন্য দায়ী বর্তমান জবাবদিহিহীন সরকার। বিচার বহির্ভূত হত্যা আর গুমের কর্মসূচি হচ্ছে অবৈধ ক্ষমতা ধরে রাখার গ্যারান্টি। তাই এই সন্ত্রাসী পথ থেকে সরকার সরে আসতে পারবে না নিজেদের স্বার্থেই। সেজন্যই বাংলাদেশকে লাশের দেশে পরিণত করা হয়েছে। আওয়ামী লীগ আগামীতে ক্ষমতায় আসবে দলটির সাধারণ সম্পাদকের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় রিজভী বলেন, তার উদ্দেশ্যে বলতে চাই-তাহলে কী আপনারা ২০১৪ সালের ৫ জানুয়ারি ভোটারবিহীন নির্বাচনের মতো আরেকটি নির্বাচনের নীল নকশা প্রস্তুত করে রেখেছেন? ভোটারবিহীন নির্বাচনে এতটাই মজা পেয়েছেন যে, তারা সেই অবৈধ পথ ছাড়তে চাচ্ছেন না। ওবায়দুল কাদের সাহেবের এই বক্তব্য আগামী নির্বাচন নিয়ে শঙ্কা ও ষড়যন্ত্রের ক্ষণে ক্ষণে একটা নৈরাজ্যের কালো রাতের আভাস মেলে। কিন্তু এবারেই দু:শাসনের ঘন অন্ধকারের অবসান ঘটবে। মানুষের ঘৃণা-ধিক্কারে অবৈধ ক্ষমতাসীনরা আর টিকে থাকতে পারবে না। ভোটারবিহীন নির্বাচনের স্বপ্ন আর পূরণ হবে না। বিভীষিকাময় রক্তাক্ত প্রান্তর সৃষ্টি করে আর প্রধানমন্ত্রীত্ব করা যাবে না।
বরিশালের গৌরনদী উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক গাজী আবু বকরের উপর আওয়ামী লীগের হামলার নিন্দা ও দোষীদের গ্রেপ্তারও দাবি করেন রিজভী। সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা সানাউল্লাহ মিয়া, হাবিবুল ইসলাম হাবিব, মীর সরফত আলী সপু, এ বি এম মোশাররফ হোসেন উপস্থিত ছিলেন।####



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ