Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাছ রফতানিতে আয় ২২৫৪ কোটি টাকা

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চলতি ২০১৭-১৮ অর্থবছরের জুলাই-নভেম্বর মেয়াদে হিমায়িত ও জীবিত মাছ রফতানিতে আয় হয়েছে ২৭ কোটি ২৪ লাখ মার্কিন ডলার বা দুই হাজার ২৫৪ কোটি টাকা। যা এ সময়ের রফতানি লক্ষ্যমাত্রার চেয়ে ৩২ দশমিক পাঁচ শতাংশ বেশি। আর অর্থবছরের প্রথম পাঁচ মাসে শুধু চিংড়ি রফতানিতে আয় হয়েছে ২৪ কোটি মার্কিন ডলার, যা মোট হিমায়িত ও জীবিত মাছ রফতানি আয়ের ৮৮ দশমিক ১২ শতাংশ। বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ডিসেম্বর মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।
এতে জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে হিমায়িত ও জীবিত মাছ রফতানিতে আয় হয়েছিল ৫২ কোটি ৬৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরে এই খাতের রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫৩ কোটি ৫০ লাখ মার্কিন ডলার। এর মধ্যে প্রথম পাঁচ মাসে ২০ কোটি ৬২ লাখ ৮০ হাজার মার্কিন ডলার আয়ের রপ্তানি লক্ষ্যমাত্রার বিপরীতে আয় হয়েছে ২৭ কোটি ২৪ লাখ মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩২ দশমিক পাঁচ শতাংশ বেশি।
ইপিবির হালনাগাদ প্রতিবেদন থেকে জানা গেছে, ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-নভেম্বর মেয়াদের তুলনায় চলতি অর্থবছরের একই মেয়াদে হিমায়িত ও জীবিত মাছ রফতানি আয় ১০ দশমিক ৭৮ শতাংশ বেড়েছে। ২০১৬-১৭ অর্থবছরের প্রথম পাঁচ মাসে এ খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ২৪ কোটি ৫৮ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। ২০১৭-১৮ অর্থবছরেরর প্রথম পাঁচ মাসে জীবিত মাছ রফতানিতে আয় হয়েছে ১৪ লাখ ৭০ হাজার মার্কিন ডলার, যা এই সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৫২ দশমিক ২৭ শতাংশ কম। আলোচ্য সময়ে এই খাতে বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩০ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-নভেম্বর মেয়াদে জীবিত মাছ রপ্তানিতে আয় হয়েছিল পাঁচ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। অর্থাৎ আগের অর্থবছরের প্রথম পাঁচ মাসের তুলনায় চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে জীবিত মাছ রফতানিতে আয় ১৭৭ দশমিক ৩৬ শতাশ বেড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ