Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ^বিদ্যালয়ে অবশ্যই ছাত্র সংসদ নির্বাচন হওয়া উচিত : অধ্যাপক আব্দুল মান্নান

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রাবি সংবাদদাতা : বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেন, প্রত্যেকটি বিশ^বিদ্যালয়ে অবশ্যই ছাত্র সংসদ নির্বাচন হওয়া উচিত। তবে নির্বাচন ও ক্যাম্পাসের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে সকল ছাত্র সংগঠনগুলোর সহযোগীতা প্রয়োজন। গতকাল শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের ১ম এ্যালামনাই সম্মিলন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, ছাত্র সংসদের নির্বাচনের বিষয়ে বিশ^বিদ্যালয় মঞ্জুরি কমিশনের কোন ইখতিয়ার নেই। এটা অনেকটা বিশ^বিদ্যালয় প্রশাসনের উপর নির্ভর করে, বিশ^বিদ্যালয় প্রশাসন যখন মনে করবে পরিবেশ পরিস্থিতি অনুকুলে তখন সকলের সহায়তায় এ নির্বাচন হওয়া উচিত। তবে ছাত্র সংগঠনগুলোর সহায়তা ছাড়া এটা সম্ভব নয় বলে তিনি মনে করেন।
রাজশাহী বিশ^বিদ্যালয়ে একটি আন্তজার্তিক মানের গেস্ট হাউজ নির্মাণের আহবান জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, রাজশাহী বিশ^বিদ্যালয় বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বিশ^বিদ্যালয়। এখানে অবশ্যই একটি আন্তজার্তিক মানের গেস্ট হাউজ হওয়া উচিত। গত আট বছরে বিশ^বিদ্যালয়গুলোর উন্নয়নের জন্য ৮ হাজার কোটি টাকার বাজেট দিয়েছে সরকার। অথচ বিশ^বিদ্যালয়গুলোর কোন চাহিদা নেই, তারা ৮ টাকাও আদায় করতে পেরেছেন বলে মনে হয় না। বিশ^বিদ্যালয়ের উন্নয়নে যদি তাদের কোন চাহিদা না থাকে তাহলে মঞ্জুরি কমিশন কিভাবে সহায়তা দিবে তাদেরকে। একজন বিশ^বিদ্যালয়ের ভিসি ভাঙ্গা গাড়িতে চলাচল করে অথচ একজন আমলা ভিআইপি গাড়িতে চলাচল করে এটা হতে পারে না। শুধু গাড়ি নয় বিশ^বিদ্যালয়ের সকল উন্নয়নের ক্ষেত্রে মঞ্জুরি কমিশনের কাছে দাবি জানালে মঞ্জুরি কমিশন তার সহযোগীতা করতে প্রস্তুত বলে জানান তিনি।
বিশেষ অতিথির বক্তব্যে বিশ^বিদ্যালয় ভিসি অধ্যাপক ড. এম আব্দুল সোবহান বলেন, সত্য সুন্দর ও ন্যায়ের পথে চলার জন্য সন্তানদের অবশ্যই আদর্শবান হিসাবে গড়ে তুলতে হবে। তবেই প্রকৃত সুখ আসবে বলে সবাইকে আহবান জানান তিনি। বিবিএ অষ্টম ব্যাচের শিক্ষার্থী মোজাহিদুল ইসলাম শিব্বিরের সঞ্চালনায় ও বিভাগের সভাপতি সালমা বানুর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপ- ভিসি অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান, এছাড়াও রাজশাহী-৩ আসনের এমপি আয়েন উদ্দিন। অনুষ্ঠানে বিভাগের প্রায় ২ হাজার সাবেক ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ