Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিগগিরই আটকেপড়া ৭৮ জন অসহায় কর্মী দেশে ফিরছেন

লিবিয়ায় অভিবাসী দিবস পালিত

| প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ১৮ ডিসেম্বর দেশটির রাজধানী ত্রিপোলিতে আয়োজন করা হয় জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের। ‘নিরাপদ অভিবাসন যেখানে, টেকসই উন্নয়ন সেখানে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দূতাবাসের পক্ষ থেকে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়।
কর্মসূচির প্রথম পর্বে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহায়তায় ফ্রি মেডিকেল ক্যাম্প করা হয়। যেখানে দুস্থ, অসুস্থ ও অসহায় অবস্থায় আটকে পড়া ৭৮ জন প্রবাসীর সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে তাদের রেজিস্ট্রেশন করা হয় এবং তাদের ইচ্ছার প্রেক্ষিতে বিনা খরচে দেশে প্রত্যাবাসন নিশ্চিত করা হয়। এ ছাড়া প্রায় ১০০ জন প্রবাসী বাংলাদেশিকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়। দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। দূতাবাসের আইন সহকারী মো. শিহাব উদ্দিন সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লিবিয়ায় বসবাসরত বিভিন্ন স্তরের বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি নাগরিক। এ পর্বে দিবসটি উপলক্ষে বাংলাদেশ থেকে পাঠানো বাণী পাঠ করেন কাউন্সিলর (শ্রম) আসম আশরাফুল ইসলাম ও প্রথম সচিব (শ্রম) মো. আলম মোস্তফা। পরে ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিলের সদস্য হওয়ার প্রক্রিয়া এবং সদস্যদের জন্য নির্ধারিত সুযোগ-সুবিধা নিয়ে বিশদভাবে আলোকপাত করেন দূতাবাসের কর্মকর্তা মাধাই চন্দ্র কর্মকার। এরপর কমিউনিটি ও অভিবাসীদের পক্ষ থেকে একে একে বক্তব্য রাখেন প্রকৌশলী মো. শাহজালাল, আ স ম আশরাফুল ইসলাম ,প্রকৌশলী মো. নাসির উদ্দিন ও বেনগাজি প্রবাসী প্রকৌশলী মোহাম্মদ শাহাদাত হোসেইন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ