Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সাফারি পার্কে আবারো ক্যাঙ্গারু শাবকের জন্ম

| প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


শ্রীপুর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা : গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আবারো ক্যাঙ্গারুর শাবক জন্ম নেওয়ায় তাদের পরিবারে আরও এক নতুন সদস্য যুক্ত হলো। ক্যাঙ্গারু শাবকটি জন্মের পর থেকেই মায়ের বুকের থলেতে থাকত। গত বুধবার থেকে বাচ্চাটি থলে থেকে বের হয়ে মায়ের সাথে বাইরে বিচরণ করতে থাকে। প্রথম বার থলের বাইরে বের হলো শাবকটি। মা ও বাচ্চা উভয়ই ভালো আছে বলে জানিয়েছেন পার্কের ভেটেরিনারী সার্জন ডা. নিজাম উদ্দিন চৌধুরী। এখন সুযোগ বুঝেই মায়ের থলে থেকে বের হয়ে মায়ের সঙ্গে খুনসুটিতে ফরফুরে মেজাজে সময় পার করছে মা’সহ শাবকটি।
প্রাণী পরিদর্শকরা জানান, ৬ মাস ধরে বাচ্চা গর্ভে ধারণ করার পর এরা মায়ের থলের ভিতরেই প্রসব করে বাচ্চা। পরবর্তীতে আরও ৩ থেকে ৪মাস সময় ধরে বাচ্চা থলিতে থেকেই লালিত পালিত হয় ক্যাঙ্গারু ছানা। এদের বুকের থলির ভেতর নিপল থাকায় বাচ্চা থলিতে থাকা অবস্থায় মায়ের দুধ খেতে পারে। স্বভাবজাত কারণে ৯ মাসের পরে আরও ১ মাস ধরে বাচ্চাটি থলে থেকে মাঝে মাঝে বাইরে অবস্থান করে আবার থলের ভেতরে চলে যায়।
পার্কে গিয়ে দেখা যায় বাচ্চাকে থলিতে নিয়ে মা ক্যাঙ্গারু বিচরণ করছে বেষ্টুনীর ভিতরেই। কিছুক্ষণ পরপর বাচ্চটি থলে থেকে মুখ বের করে চার পাশ দেখছে। মাঝে মাঝে বাচ্চাটি থলিতে ঢুকে যাচ্ছে আবার বের হচ্ছে। মা ক্যাঙ্গারু সামনের পায়ে ভর দিয়ে লাফিয়ে লাফিয়ে এদিক ওদিক ছোটাছুটি করছে।
সাফারি পার্ক কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, গত ২০১৪ সালে দক্ষিণ আফ্রিকা থেকে রেড ক্যাঙ্গারু জাতের দুটি নারী ও একটি পুরুষকে সাফারি পার্কে এনে রাখা হয়। এদের মধ্যে একটি ক্যাঙ্গারু গত বছরের মে মাসে একটি বাচ্চা প্রসব করেছিল।
এরা গর্ভধারণের ৬ মাস পর অত্যন্ত ছোট আকারের বাচ্চার জন্ম দেয়। জন্ম নেওয়া বাচ্চাটি ৩মাস ধরে মায়ের বুকে থাকা থলের উষ্ণতায় বড় হতে থাকে।
পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মোতালেব হোসেন জানান, ক্যাঙ্গারু বিদেশি প্রাণী। আমরা এখানে প্রাণীগুলোকে বিশেষ পরিবেশে বড় করেছি।
সে তার প্রাকৃতিক পরিবেশের মতোই এই পরিবেশে খাপ খাইয়ে নিয়েছে বলেই গত বছর ও এই বছর বাচ্চা প্রসব করেছে। পার্কে এ নিয়ে দুইবার বাচ্চা দিল ক্যাঙ্গারু।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ