Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাল সারাদেশে পালিত হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ স্বাভাবিক বেড়ে ওঠা নিশ্চিত করতে আগামীকাল শনিবার সারাদেশে পালিত হবে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (দ্বিতীয় রাউন্ড)। ছয় থেকে ৫৯ মাস বয়সী প্রায় দুই কোটি ২১ লাখ শিশুকে ওই দিন খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল। সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত প্রায় এক লাখ ২০ হাজার স্থায়ী ইপিআই কেন্দ্রের মাধ্যমে এই ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া ফেরীঘাট, লঞ্চঘাট, বাসস্টেশন, রেল স্টেশন, বঙ্গবন্ধু সেতু, দাউদকান্দি সেতু, মেঘনা সেতুসহ অন্যান্য অস্থায়ী কেন্দ্রের মাধ্যমেও শিশুদের ক্যাপসুল খাওয়ানো হবে। প্রতিটি কেন্দ্রে দুজন করে স্বাস্থ্যকর্মী এই টিকা খাওয়াবেন।
গতকাল বৃহস্পতিবার ঢাকা শিশু হাসপাতাল অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম এসব তথ্য জানান। হাসপাতালের মিলনায়তনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক প্রফেসর ডা. এ এইচ এম এনায়েত হোসেন প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার।
সংবাদ সম্মেলনে জানানো হয়; শনিবার ছয় থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙের এবং ১২ থেকে ১৫ মাস বয়সী শিশুদের একটি লাল রঙের উচ্চক্ষমতা সম্পন্ন ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে ভুলে না যাওয়ার আহŸান জানিয়ে মা-বাবাদের উদ্দেশ্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আপনারা আপনাদের সন্তানকে টিকা কেন্দ্রে নিয়ে আসুন। তাদের রোগ প্রতিরোধে সহায়তা করুন।
প্রফেসর ডা. এনায়েত হোসেন বলেন, ভিটামিন ‘এ’র অভাবে রাতকানা রোগ হয়। দীর্ঘদিন ধরে সফলভাবে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন পরিচালিত হওয়ার কারণে দেশে রাতকানা রোগ প্রায় নেই বললেই চলে।
এদিকে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সকালে প্রেস ইনস্টিটিউট (পিআইবি) মিলনায়তনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। পিআইবি’র সহযোগিতায় জেলা সিভিল সার্জন-ঢাকার উদ্যোগে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে বক্তব্য রাখেন প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক মো. শাহ আলমগীর, জেলা সিভিল সার্জন-ঢাকা’র কনসালটেন্ট ডা. ফজলুল কবীর প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ