Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপনে মূসক ও শুল্ক সুবিধা

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ভাসমান এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) টার্মিনাল স্থাপনে মূল্য সংযোজন কর (মূসক), অগ্রিম মূল্য সংযোজন কর (এটিভি) ও সম্পূরক শুল্ক থেকে অব্যাহতি সুবিধা দেওয়া হয়েছে। কক্সবাজারের মহেশখালীতে সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি লিমিটেডের দৈনিক ৫০০ এমএমসিএফডি ক্ষমতাসম্পন্ন ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপনে ওই সুবিধা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআর থেকে সম্প্রতি এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে। এনবিআরের ঊর্ধ্বতন একটি এ তথ্য নিশ্চিত করেছে। এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিদ্যুৎ ও জ্বালানির দ্রæত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০ এর আওতায় এলএনজি আমদানির জন্য কক্সবাজার জেলার মহেশখালীতে সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি লিমিটেড দৈনিক ৫০০ এমএমসিএফডি ক্ষমতাসম্পন্ন চলমান ভাসমান এলএনজি টার্মিনাল (এফএসআরইউ) স্থাপনে প্রকল্পের অনুকূলে মূসক থেকে অব্যাহতি দেওয়া হলো।
প্রজ্ঞাপনে আরো বলা হয়, যেহেতু জ্বালানি, খনিজ সম্পদ বিভাগ এবং সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি লিমিটেডের মধ্যে স্বাক্ষরিত ইমপিলেমেন্ট অ্যাগ্রিমেন্ট (আইএ) অনুযায়ী বিদ্যুৎ জ্বালানির দ্রæত সরবরাহ বৃদ্ধি আইন-২০১০ এর আওতায় কক্সবাজারের মহেশখালীতে দৈনিক ৫০০ এমএমসিএফডি ক্ষমতাসম্পন্ন চলমান ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপন প্রকল্পের জন্য মূসক, অগ্রিম মূল্য সংযোজন কর (এটিভি) ও সম্পূরক শুল্ক অব্যাহতি প্রদানের বাধ্যবাধকতা রয়েছে। যেহেতু সরকার ২০১৭ সালের ডিসেম্বর সালের মধ্যে এএসআরইউ স্থাপন সংক্রান্ত সকল কার্যক্রম সমাপ্ত করে ২০১৮ শুরুতেই এলএনজি সরবরাহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে এবং সে কারণে এ সংক্রান্ত আদেশ জরুরি ভিত্তিতে জারি করা না হলে অথবা বিলম্ব হলে চলমান প্রকল্পটি যথা সময়ে বাস্তবায়নের জটিলতা সৃষ্টি হবে বলে প্রজ্ঞাপনে বলা হয়।
তাই মূসক আইন, ১৯৯১ (১৯৯১ সালের ২২ নম্বর আইন) এর ধারা ১৪ এর (২) উপধারার প্রদত্ত ক্ষমতাবলে এনবিআর সামিট এলএনজি টার্মিনাল লিমিটেড কর্তৃক ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপন ও কার্যকর করতে সকল ধরনের পণ্য ও সেবার বিপরীতে প্রযোজ্য অগ্রিম মূসক (এটিভি), ভ্যাট ও সম্পূরক শুল্ক থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এ ছাড়া গত ৬ জুলাই জারি করা জাতীয় রাজস্ব বোর্ডের আদেশ নম্বর ০৮/মূসক/২০১৭ রহিত করা হয়েছে।
কক্সবাজারের মহেশখালীতে একটি নতুন ভাসমান তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল নির্মাণে গত ২০ এপ্রিল গ্যাস অ্যান্ড মিনারেল রিসোর্সেস করপোরেশনের (পেট্রোবাংলা) সঙ্গে সামিট গ্রæপের চুক্তি সই হয়। এ টার্মিনালে আমদানি করা এলএনজি থেকে প্রতিদিন সর্বোচ্চ ৫০ কোটি ঘনফুট প্রাকৃতিক গ্যাস সরবরাহ করা হবে। এভাবে ১৫ বছর চলার পর পেট্রোবাংলার কাছে টার্মিনালটির দায়িত্ব হস্তান্তর করবে সামিট গ্রæপ। চুক্তি সম্পাদনের ১৮ মাসের মধ্যে বিল্ট ওন অপারেট অ্যান্ড ট্রান্সফার (বিওওটি) ভিত্তিতে টার্মিনাল নির্মাণের কাজ শেষ করার কথা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ