Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাতক্ষীরায় ২ লক্ষাধিক শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ প্লাস

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সাতক্ষীরা থেকে স্টাফ রিপোর্টার : আগামীকাল শনিবার সাতক্ষীরার দুই লাখ ৩০ হাজার ২৯৮ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় সাতক্ষীরা সিভিল সার্জনের কার্যালয়ে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার ডা. আরিফুজ্জামান জানান, আগামী ২৩ ডিসেম্বর জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে সারা দেশের মতো সাতক্ষীরা জেলার সাতটি উপজেলার ৭৮টি ইউনিয়ন ও দুটি পৌরসভার দুই হাজার ৩১টি কেন্দ্রে দুই লাখ ৩০ হাজার ২৯৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে। এর মধ্যে ৬-১১ মাসবয়সী ২৪ হাজার ৭৫২ জন শিশুকে নীল রঙের ও দুই লাখ পাঁচ হাজার ৫৪৬ জন শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
এ কাজে ৬২১ জন সরকারি স্বাস্থ্যকর্মীর পাশাপাশি ২১৮ জন বেসরকারি স্বাস্থ্যকর্মী ও চার হাজার ৬২ জন স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবেন।
কর্মশালায় দেশে ভ্যাকসিনেশন কর্মসূচি চালু হওয়ার পর রোগ ব্যাধি কমে গেছে উল্লেখ করে আরো বলা হয়, ভিটামিন ‘এ’ এর অভাবে শিশুর স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হয়। রাতকানা রোগীর সংখ্যা বেড়ে যায়। ত্বকের শুষ্কতা কমে যায়। সর্বোপরি শিশুর রোগ প্রতিরোধক ক্ষমতা হ্রাস পায়। এ সময় সাতক্ষীরা সদর হাসপাতালের আরএমও ডা. ফরহাদ জামিলের সভাপতিত্বে প্রধান অতিথির অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. কাজী হাবিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন সাতক্ষীরা প্রেসক্লাবের নবনির্বাচিত সহ-সভাপতি আবদুল ওয়াজেদ কচি ও সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের স্বাস্থ্য তত্ত¡াবধায়ক জগদীশ চন্দ্র হাওলাদার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ