Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বরিশালের চার সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ‘ভর্তিযুদ্ধ’ শুরু আজ

| প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


বরিশাল ব্যুরো : বরিশালমহানগরীর চারটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আজ থেকে শুরু হচ্ছে। আজ (বৃহস্পতিবার) প্রথম দিন তৃতীয় শ্রেনীতে ভর্তি পরীক্ষায় প্রতিটি আসনের বিপরীতে ৫ জন ভর্তি পরীক্ষায় অংশ নেবে। শনিবার ষষ্ঠ শ্রেণীর পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ৬ জন, মঙ্গলবার ৭ম শ্রেণীতে প্রতি আসনের বিপরীতে ৩জন এবং ৮ম শ্রেণীতে প্রতি আসনের বিপরীতে প্রায় ৩ জন করে পরীক্ষার্থীর মধ্যে ভর্তির লড়াই হবে। গত ১ থেকে ১৪ ডিসেম্বর থেকে বিদ্যালয়গুলোতে অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ করা হয়। নগরীর এ ৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় হচ্ছে, বরিশাল জিলা স্কুল, সরকারি বালিকা বিদ্যালয়, রূপাতলী শহীদ আব্দুর রব সেরনিয়াবাত মাধ্যমিক বিদ্যালয় ও কাউনিয়া শহীদ আরজু মনি মাধ্যমিক বিদ্যালয়।
চারটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব জিলা স্কুলের প্রধান শিক্ষক সাবিনা ইয়াসমিন সাংবাদিকদের জানান, ৩য় শ্রেণীতে ২৪০ জন করে শিক্ষার্থী ভর্তি করা হবে শুধুমাত্র জিলা স্কুল ও সরকারি বালিকা বিদ্যালয়ে। আর এর বিপরীতে আবেদনকারী শিক্ষার্থী হলো জিলা স্কুলে ১৩৫৩ জন ও সরকারি বালিকা বিদ্যালয়ে ১৩৪৯ জন। এ দুটি স্কুলে ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি করা হবে ৪০ জন করে শিক্ষার্থী। এজন্য জিলা স্কুলে ভর্তিচ্ছু পরীক্ষার্থী ৭১৩ জন এবং সরকারি বালিকা বিদ্যালয়ে ৪১৮ জন।
অপরদিকে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত মাধ্যমিক বিদ্যালয় ও শহীদ আরজু মনি মাধ্যমিক বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণীতে ১২০ জন করে মোট ২৪০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। এর বিপরীতে দুই স্কুলে আবেদনকারী পরীক্ষভার্থীর সংখ্যা হলো যথাক্রমে ৫৬৭ জন ও ৪৬৬ জন। ৭ম শ্রেণীতে ৬০ জন করে মোট ১২০ জন এবং ৮ম শ্রেণীতে সমসংখ্যক শিক্ষার্থী ভর্তি করা হবে শহীদ শহীদ আব্দুর রব সেরনিয়াবাত মাধ্যমিক বিদ্যালয়ে এবং শহীদ আরজু মনি মাধ্যমিক বিদ্যালয়ে। এতে ভর্তিচ্ছু পরীক্ষার্থী হলো শহীদ আব্দুর রব সেরনিয়াবাত মাধ্যমিক বিদ্যালয়ে ৭ম শ্রেণীতে ২২৩ জন ও ৮ম শ্রেণীতে ২১৩ জন এবং শহীদ আরজু মনি মাধ্যমিক বিদ্যালয়ে ৭ম শ্রেণীতে ১৭৩ জন ও ৮ম শ্রেণীতে ১৩৮ জন। এ ব্যপারে বরিশাল জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মনির হোসেন হাওলাদার জানান, সরকারি চার স্কুলে ভর্তি পরীক্ষা গ্রহনে কোন ধরনের অনিয়ম হওয়ার সুযোগ নেই। কঠোরভাবে পরীক্ষা গ্রহন করে মেধার ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ