Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

ব্যবহারে এগিয়ে যেতে হবে অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী

নবায়নযোগ্য জ্বালানি টেকসই

| প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : অর্থ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী বলেছেন, ফসিল ফুয়েল জীবাশ্ম জ্বালানি পরিবেশ ধ্বংসকারী। এখন সারাবিশ্ব নবায়নযোগ্য জ্বালানি নিয়ে ভাবছে। নবায়নযোগ্য জ্বালানি টেকসই ব্যবহারের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। যন্ত্রকৌশল ও নবায়নযোগ্য জ্বালানির গবেষণা ও সঠিক ব্যবহারে চুয়েটের এ কনফারেন্স এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। দেশ-বিদেশের গবেষকদের সাথে আমাদের দেশের প্রফেশনাল, গবেষকদের জ্ঞান ও তথ্য বিনিময় প্রকৃত অর্থেই দেশকে আরও এগিয়ে যেতে সহায়ক ভূমিকা রাখবে। গত মঙ্গলবার নগরীর একটি হোটেলে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) যন্ত্রকৌশল বিভাগের আয়োজনে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থসচিব একথা বলেন।
যন্ত্রকৌশল অনুষদের ডীন এবং কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. সজল চন্দ্র বনিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চুয়েটের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। বক্তব্য রাখেন চুয়েট যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদ, জাপানের সাগা ইউনিভার্সিটির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আকিয়ু মিয়ারা এবং কনফারেন্সের টেকনিক্যাল কমিটির সভাপতি ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোঃ মাহবুবুল আলম। স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্সের টেকনিক্যাল কমিটির সেক্রেটারি ও যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিজানুর রহমান।
চুয়েট ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, এ কনফারেন্স থেকে আধুনিক যন্ত্রকৌশল ও নবায়নযোগ্য জ্বালানি বিষয়ে প্রাপ্ত গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনাগুলো পরবর্তীতে শিক্ষা ও গবেষণায় অত্যন্ত ফলপ্রসু ভূমিকা রাখবে। কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান, চীন, কানাডা, দক্ষিণ কোরিয়া, ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, সৌদিআরব ও কাজাখাস্তানসহ পৃথিবীর ১১টি দেশের যন্ত্রকৌশল বিষয়ের অন্তত তিন শতাধিক শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তাগণ অংশগ্রহণ করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ