Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিএসএমএমইউতে বৈজ্ঞানিক সম্মেলনে বক্তারা দেশে হরমোনজনিত রোগী বাড়ছে

| প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশে হরমোনজনিত রোগ ‘পলিসিস্টিক ওভারিয়ন সিনড্রম (পিসিওএস)’ রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে এ রোগের লক্ষণ বাহ্যিকভাবে পরিলক্ষিত হয়। যেমন- শরীরের বিভিন্ন স্থানে অবাঞ্চিত লোম, অতিরিক্ত ব্রন, ওজন বৃদ্ধি পাওয়া ইত্যাদি। এছাড়া এ রোগের কারণে অনিয়মিত মাসিক, বন্ধ্যাত্ব, হƒদরোগ, ডায়াবেটিস ও অন্যান্য জটিলতাও দেখা দেয়। সাধারণত অল্প বয়স্ক এবং তরুণীদের মধ্যে এ রোগ হওয়ার প্রবণতা বেশি লক্ষ্য করা যায়।
গতকাল মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে ‘এন্ডোক্রাইনোলজি আসপেক্ট : পলিসিস্টিক ওভারিয়ন সিনড্রম’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।
বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের উদ্যোগে আয়োজিত বৈজ্ঞানিক সেমিনারে প্রধান অতিথি ছিলেন ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান। বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) প্রফেসর ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মো. আলী আসগর মোড়ল। সভাপতিত্ব করেন এন্ডোক্রাইনোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. এম এ হাসানাত এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডা. মারুফা মোস্তারী, ডা. নাজমা আক্তার, ডা. সুকান্তি সাহা।
এ সময় বক্তারা বলেন, পলিসিস্টিক ওভারিয়ন সিনড্রম রোগে আক্রান্ত ব্যক্তিরা নানা ধরনের শারীরিক ও মানসিক সমস্যায় ভোগেন। তবে বিশ্ববিদ্যালয়ে এ রোগের সুচিকিৎসা রয়েছে। সঠিক চিকিৎসা ও স্বাস্থ্যকর জীবনযাত্রা প্রণালী মেনে চলে­ এ রোগ নিয়ন্ত্রণ ও সুস্থ জীবন যাপন সম্ভব।
মাতৃ ও নবজাতক উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে সভা অনুষ্ঠিত
এদিকে গতকাল বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিকস বিভাগ ও যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটি বøুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথ-এর যৌথ উদ্যোগে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা ও উপজেলা পর্যায়ের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ব্যবস্থাপকদের যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে মাতৃ ও নবজাতকদের উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে পরিচালিত ‘স্ট্রাটেজিক লিডারশিপ এন্ড ম্যানেজমেন্ট ট্রেনিং ফর ডিসট্রিক এন্ড উপজেলা লেভেল হেলথ এন্ড ফ্যামিলি প্ল্যানিং ম্যানেজারস টু ইমপ্রæভ ম্যাটার্নাল এন্ড নিউ বর্ন হেলথ সার্ভিসেস ইন হার্ড টু রিচ ডিসট্রিকস ইন বাংলাদেশ’ শীর্ষক কর্মসূচির আওতাধীন এ সভা অনুষ্ঠিত হয়।
বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা. কামরুল হাসান খানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন প্রো-ভিসি (প্রশাসন) ডা. মো. শারফুদ্দিন আহমেদ। প্রকল্প বিষয়ে বিস্তারিত তুলে ধরেন জনস হপকিন্স ইউনিভার্সিটি বøুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথ-এর ডীন ড. মো. হাফিজুর রহমান। সভায় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক ডা. কাজী মোস্তফা সারওয়ার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ, নিপোর্ট-এর মহাপরিচালক রওনাক জাহান, বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিকস বিভাগের চেয়ারম্যান ও প্রিভেনটিভ এন্ড সোশ্যাল মেডিসিন অনুষদের ডীন ডা. সৈয়দ শরীফুল ইসলাম, ইউনিসেফের চীফ হেলথ মায়া ভ্যানডেন্ট প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ