Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অযতœ অবহেলায় চিতলমারীর ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট

| প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বাগেরহাট জেলা সংবাদদাতা : গ্রীস্ম মৌসুমে বাগেরহাটের চিতলমারী উপজেলায় বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দেয়। সাধারন মানুষ সুপেয় পানির জন্য হাহাকার করেন। মেয়ে ও গৃহবধূরা সকাল-সন্ধ্যা কলসি নিয়ে ছুটাছুটি করেন দূর-দুরান্তে অথচ এ কষ্ট লাঘবের জন্য কোটি টাকা ব্যয়ে নির্মিত ওয়াটার ট্রিটমেন্ট পাøন্ট আজ বিকল হয়ে পড়েআছে। বিশুদ্ধ পানির বিষয়টি বিবেচনা করে ২০১১-২০১২ সালে উপজেলার চরবানিয়ারী ইউনিয়ন পরিষদের সামনে অস্ট্রেলিয়া ও ডেনমার্কের আর্থিক সহযোগিতায় এবং স্থানীয় সরকার অধিদপ্তর কর্তৃক হাইসাওয়া-অসএইড প্রকল্প’র পরিচালনায় স্থাপিত হয়। যার নির্মান ব্যয় ছিল প্রায় এক কোটি টাকা। দীর্ঘ প্রতিক্ষার পর পাইপ লাইনের মাধ্যমে পানি পৌছে যায় ইউনিয়নের কিছু এলাকায়। ময়লা ও আয়রণ থাকা সত্তে¡ও বাধ্য হয়ে মানুষ এ পানি ব্যবহার করছিল। বর্তমান প্রকল্পটিবন্ধ রয়েছে। ফলে বিশুদ্ধ পানির চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয় সাধারন মানুষকে।
এলাকার বাসিন্দারা জানান, এই ওয়াটার ট্রিটমেন্ট পাøন্ট এখন মানুষের কোন কাজেই আসছেনা। এ অঞ্চলের মানুষের পানির কষ্ট রয়েই গেল। অপরদিকে স্কুল শিক্ষক ও স্থানীয় বাসিন্দা মোঃ সাফায়েত হোসেন জানান, প্রকল্পটি ইজারা অথবা ভাড়ার মাধ্যমে পাবলিক পর্যায়ে চালু রাখলে কোটি টাকার এ সম্পদ নষ্ট হত না। তবে চরবানিয়ারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অশোক কুমার বড়াল জানান, অস্ট্রেলিয়া ও ডেনমার্কের আর্থিক সহযোগিতায় এবং স্থানীয় সরকার অধিদপ্তর কর্তৃক হাইসাওয়া-অসএইড প্রকল্প’র পরিচালনায় স্থাপিত হয় চরবানিয়ারী পাইপ ওয়াটার ট্রিটমেন্ট পাøন্ট। এর নির্মাণ ব্যয় ছিল প্রায় এক কোটি টাকা। বর্তমানে বন্ধ এ প্রকল্পটি নিয়ে দেখি কিছুকরা যায় কিনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ