Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

দ্বিতীয় শ্রেণীর প্রশ্ন ফাঁসে ১৪০ স্কুলের পরীক্ষা বাতিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় প্রশ্নফাঁস, ভুলে ভরা প্রশ্ন নিয়ে সমালোচনা-প্রতিবাদের ঝড় থামতে না থামতেই এবার প্রশ্নফাঁসের কারণে বাতিল করতে হয়েছে বরগুনার শতাধিক প্রাথমিক বিদ্যালয়ের পরীক্ষা। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শনিবার রাতে ফাঁস হয় প্রশ্নপত্র। এরপর বাতিল করা হয় বেতাগী উপজেলার ১৪০টি বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণী থেকে শুরু করে প্রাথমিক পর্যায়ের সকল শ্রেণীর গণিত পরীক্ষা। খবর বিবিসি’র।
বরগুনা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আব্দুল মজিদ বিবিসি বাংলাকে জানিয়েছেন, প্রশ্নফাঁসের অভিযোগ আসছিল। এরপর আমরা প্রমাণ পেয়েছি। ফেসবুকসহ সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছিল ফাঁস হওয়া প্রশ্ন। এরপর তাৎক্ষণিকভাবে রোববারের দ্বিতীয় শ্রেণীর বার্ষিক পরীক্ষা স্থগিত করা হয়।
ঘটনাটি তদন্তের জন্য দুই সদস্যের কমিটি গঠন করা হয়েছে বলেও জানান তিনি। তাদেরকে তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দেয়ার জন্য বলা হয়েছে। তবে মি. মজিদ জানান, এসব ঘটনায় শিক্ষকরা জড়িত বলে তারা প্রমাণ পেয়েছেন। দোষি শিক্ষক-কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি উল্লেখ করেন। এই নিয়ে চলতি মাসে চতুর্থ দফায় প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটলো বরগুনাতে।
গত ৯ ডিসেম্বর বরগুনা সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের গণিতের প্রশ্নপত্র ফাঁস হয়। এরপর ১২ ও ১৩ই ডিসেম্বর বরগুনা সদর উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের প্রথম ও চতুর্থ শ্রেণীর তিনটি বিষয়ের বার্ষিক পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়। সেসময় সদর উপজেলার ২৪৮টি প্রাথমিক বিদ্যালয়ের পরীক্ষা স্থগিত করতে বাধ্য হয় জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষ।



 

Show all comments
  • নাবিলা ২৬ সেপ্টেম্বর, ২০২০, ৯:১১ পিএম says : 0
    খুব ভালো
    Total Reply(0) Reply
  • নাবিলা ২৬ সেপ্টেম্বর, ২০২০, ৯:১১ পিএম says : 0
    খুব ভালো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরীক্ষা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ