Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

টানা দরপতনে শেয়ারবাজার

| প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের শেয়ারবাজারে মূল্য সূচক ও লেনদেনে সপ্তাহজুড়ে (১০ থেকে ১৪ ডিসেম্বর) পতন হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক কমেছে প্রায় দশমিক ২৯ শতাংশ এবং লেনদেন কমেছে ২৭ শতাংশের বেশি। এর ফলে দেশের শেয়ারবাজারে টানা তিন সপ্তাহ মূল্য সূচক ও লেনদেন কমলো। শেষ সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৮ দশমিক ২১ পয়েন্ট বা দশমিক ২৯ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ৫৮ দশমিক ৬৩ পয়েন্ট বা দশমিক ৯৩ শতাংশ। তার আগের সপ্তাহে কমে ১৫ দশমকি ৬৫ পয়েন্ট বা দশমকি ২৫ শতাংশ।
অপর দুটি সূচকের মধ্যে শেষ সপ্তাহে ডিএসই-৩০ কমেছে ১৬ দশমিক ৮৯ পয়েন্ট বা দশমিক ৭৫ শতাংশ। আগের সপ্তাহেও এ সূচকটি কমেছিল ৬ দশমিক শূন্য ৬ পয়েন্ট বা দশমিক ২৭ শতাংশ। তার আগের সপ্তাহে কমেছিল ৭ দশমিক ২২ পয়েন্ট বা দশমিক ৩২ শতাংশ। আর ডিএসই শরিয়াহ্ সূচক কমেছে ১২ দশমিক ৮৫ পয়েন্ট বা দশমিক ৯২ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি ৭ দশমিক ৯২ পয়েন্ট বা দশমিক ৫৭ শতাংশ বেড়েছিল। তবে তার আগের সপ্তাহে ডিএসই শরিয়াহ্ সূচক কমে ১১ দশমিক ৯৫ পয়েন্ট বা দশমিক ৮৬ শতাংশ।
গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে ১৪১টির দাম আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দাম। মূল্য সূচকের সঙ্গে কমেছে মোট ও দৈনিক গড় লেনদেনের পরিমাণও। সপ্তাহের প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৪৩৫ কোটি ৫১ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৬০২ কোটি ২৬ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ১৬৬ কোটি ৭৫ লাখ টাকা বা ২৭ দশমিক ৬৯ শতাংশ।
অপরদিকে শেষ সপ্তাহের পাঁচ কার্যদিবসে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ১৭৭ কোটি ৭৫ লাখ টাকা। আগের সপ্তাহজুড়ে লেনদেন হয় ৩ হাজার ১১ কোটি ৩০ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন কমেছে ৮৩৩ কোটি ৫৫ লাখ টাকা। গত সপ্তাহে মোট লেনদেনের ৮৩ দশমিক ৯৬ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এ ছাড়া বাকি ৭ দশমিক ২৪ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৩ দশমিক ৯৬ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ৪ দশমিক ৮৪ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার।
এদিকে গত সপ্তাহে মূল্য সূচক ও লেনদেন কমার পাশাপাশি ডিএসইর বাজার মূলধনের পরিমাণও কমেছে। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ২০ হাজার ৫৮০ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ২৩ হাজার ৭৩৬ কোটি টাকা।
সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইসলামী ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৫২ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ২ দশমিক ৪২ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মাসিটিক্যালের শেয়ার লেনদেন হয়েছে ৫১ কোটি ২৮ লাখ টাকা, যা সপ্তাহের মোট লেনদেনের ২ দশমিক ৩৬ শতাংশ। ৪৯ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে গ্রামীণফোন। লেনদেনে এরপর রয়েছে- বিডি থাই, লিগ্যাসি ফুটওয়্যার, সিটি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, শাহজিবাজার পাওয়ার, সিএমসি কামাল টেক্সটাইল এবং ডরিন পাওয়ার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ