Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতিকালে দুই রোহিঙ্গা ও দালালসহ আটক ৬

| প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

টেকনাফ (কক্সবাজার) উপজেলা সংবাদদাতা : সাগরপথে মালয়শিয়া যাবার সময় বার বার ট্রলার ডুবি হয়ে সলিল সমাধি ও মৃত্যুর ঝুঁকি নিয়ে সেই স্বপ্নের পথ পাড়ি দেয় এবং সাগরের মাঝপথে দুর্ঘটনায় পড়ে অথবা যাত্রী বোঝাই ট্রলারটি বিকল হয়ে থাইল্যান্ড এবং ভারতের আন্দামান দ্বীপপুঞ্জে অবস্থান এবং অনেকে সেখানে আটক হয়ে বর্তমানে কারাবন্দীও রয়েছেন। এছাড়া মালয়শিয়ায় বন্দি করে নির্যাতন ও মুক্তিপণ আদায়, গণকবরের সন্ধান পাওয়ার পরেও ফের দালালেরা তৎপর হয়ে সমাজের বেকার ও সাধারণ মানুষকে টাকার প্রলোভন দেখিয়ে মালয়েশিয়া পাচারের চেষ্টা করছে। মালয়শিয়াগামী আটককৃতরা জানান, তারা মালয়শিয়া যাবার জন্য উখিয়া ও রামুর বিভিন্ন দালালকে জন প্রতি ১৫, ২০, ২৫ ও ৪৫ হাজার টাকা করে দিয়ে সাগরপথে মালয়শিয়া পৌঁছে দেওয়ার চুক্তি করে। ১৩ ডিসেম্বর ভোররাতে বাহারছড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ কাঞ্চন কান্তি দাশের নেতৃত্বে গোপন সংবাদের ভিত্তিতে বড়ডেইল এলাকায় নুরুল আমিনের বাড়িতে হানা দিয়ে তাদেরকে আটক করতে সক্ষম হয়।
অভিযানকারী কর্মকর্তা জানান, একটি পাচারকারী চক্র ১০-১২ জনের একটি দল নিয়ে বড়ডেইল এলাকায় জড়ো করে রেখে সাগর পথে অবৈধভাবে মালয়শিয়া পাচারের উদ্দেশে। অভিযানের সময় পাচারকারীরা পুলিশের অভিযান টের পেয়ে পালিয়ে যাওয়ার সময় মিয়ানমারের দুই নাগরিক, দালালসহ ৬ জনকে আটক করে বাকিরা পালিয়ে যেতে সক্ষম হয়। ধৃত দালাল হলেন, টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের বড়ডেইল এলাকার মো: ইসমাইলের ছেলে নুরুল আমিন প্রকাশ নুর আলম (৪০)। ভিকটিমরা হলেন, উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের পুকুরিয়া গ্রামের মৃত ইউছুপ আলী, আলী হোসেন (৪৫), রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়নের তাইগা কাটা গ্রামের মৃত ফকির আহমদের ছেলে মো: ছৈয়দ হোসেন (৩৯), একই এলাকার উজির আলীর ছেলে মো: আলম (১৬), কুতুপালং আনরেজিষ্ট্রার্ড ক্যাম্পের ডি বøকের মো: হোছনের ছেলে মো: হারুন মিয়া (২০), মো: আবু তাহেরের ছেলে জিয়াউল হক (১৯)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ