Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৃহত্তর খুলনার ১৪টি আসনে আ’লীগের অর্ধডজন এমপি মনোনয়ন ঝুঁকিতে

আবু হেনা মুক্তি | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

নতুনরা কাপাচ্ছেন ভোট রাজনীতির মাঠ : দলের সবুজ সংকেত পেতে অব্যাহত চেষ্টা
আগামী জাতীয় সংসদ নির্বাচনে বৃহত্তর খুলনার ১৪টি আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের অর্ধডজন প্রভাবশালী এমপি’রা রয়েছেন মনোনয়ন ঝুঁকিতে। এসব আসনে রদবদলের আবহে নতুনরা কাপাচ্ছেন ভোট রাজনীতির মাঠ। বিএনপি’র সম্ভাব্য প্রার্থীরা সুকৌশলে এখন মাঠে ফিরছে। জাপা’র প্রার্থীরা সোচ্চার হলেও জামায়াতের প্রার্থীরা ঘাপটি মেরে সুবর্ণ সুযোগের অপেক্ষায় রয়েছে।
সূত্রমতে, আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা ইতোমধ্যে আটঘাট বেঁধেই মাঠে নেমেছেন। দলের সবুজ সংকেত পেতে অব্যাহত চেষ্টা চলছে তাদের। সঙ্গত কারণে একদিকে তারা যেমন কেন্দ্রের নেতাদের সাথে যোগাযোগ অব্যাহত রাখছেন, ঠিক তেমনি করেই তৃণমূল নেতা-কর্মী থেকে শুরু করে সর্বস্তরের জনতার সাথে মতবিনিময় করছেন। এমন কি সামাজিক যোগাযোগ মাধ্যমেও সরকারের উন্নয়ন কর্মকান্ডের পাশাপাশি ব্যক্তিগত রাজনৈতিক কর্মসূচিরর প্রচারণা চালাচ্ছেন তারা। আর মনোনয়ন ঝুঁকিতে যেসব সংসদ সদস্য প্রচন্ড প্রতাপে এলাকায় রাজনীতি করেছেন তারা এখন জনমুখী হওয়ার চেষ্টা করছেন। “এলাকায় ভোট নেই তাদেরকে মনোনয়ন দেয়া হবে না” কেন্দ্রের এমন ঘোষণায় তটস্থ এসব জনপ্রতিনিধিরা।
এদিকে জাতীয় সংসদ নির্বাচনে খুলনার ৬টি আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা হলেন খুলনা-১ আসনে জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, দাকোপ উপজেলা চেয়ারম্যান শেখ আবুল হোসেন, বটিয়াঘাটা উপজেলা চেয়ারম্যান আশরাফুল আলম খান, বর্তমান সংসদ সদস্য পঞ্চানন বিশ্বাস, সাবেক সংসদ সদস্য ননী গোপাল মন্ডল। বিএনপি’র মনোনয়ন প্রতাশী জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক আমীর এজাজ খান। জাপার প্রার্থী সুনীল শুভ রায়।
খুলনা-২ আসনে বর্তমান সংসদ সদস্য ও নগর আ’লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মিজানুর রহমান মিজান ও সদর থানা আ’লীগের সভাপতি এড. সাইফুল ইসলাম। এ আসনে বিএনপি’র খুলনা মহানগর সভাপতি সাবেক এমপি নজরুল ইসলাম মঞ্জু একক প্রার্থী।
খুলনা-৩ আসনে বর্তমান সংসদ সদস্য ও কেন্দ্রীয় আ’লীগ নেত্রী বেগম মন্নুজান সুফিয়ান দলের একক প্রার্থী হচ্ছেন। বিএনপি’র মনোনয়ন প্রতাশীরা হলেন অধ্যক্ষ তরিকুল ইসলাম, কাজী সেকেন্দার আলী ডালিম ও আরিফুজ্জামান মিঠু।
খুলনা-৪ আসনে বর্তমান সংসদ সদস্য ও জেলা আ’লীগের সাধারণ সম্পাদক এস এম মোস্তফা রশিদী সুজা, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান, জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ কামরুজ্জামান জামাল। এ আসনে বিএনপি’র কেন্দ্রীয় নেতা আজিজুল বারী হেলাল ও শাহ কামাল তাজ মনোনয়ন প্রত্যাশী। খুলনা-৫ আসনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, অর্থনীতিবাদ ড. মাহবুব উল ইসলাম এবং ফুলতলা উপজেলা আ’লীগের সভাপতি মোল্লা আকরাম হোসেন। এ আসনে বিএনপি’র মনোনয়ন প্রত্যাশীরা হলেন, অধ্যাপক ডা: গাজী আব্দুল হক ও মোল্লা আবুল কাশেম।
খুলনা-৬ আসনে জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আকতারুজ্জামান বাবু, সাবেক সংসদ সদস্য এড. সোহরাব আলী সানা ও বর্তমান সংসদ সদস্য এড. নুরুল হক। এ আসনে বিএনপি’র মনোনয়ন প্রত্যাশীরা হলেন, জেলা বিএনপি’র নেতা মনিরুজ্জামান মন্টু, কয়রা বিএনপি সভাপতি এ্যাড: মমরেজুল ইসলাম, পাইকগাছার পৌর বিএনপি’র আহবায়ক ডা: আব্দুল মজিদ। এছাড়া জাতীয় পার্টির একক প্রার্থী মোস্তফা কামাল জাহাঙ্গীর।
এদিকে বাগেরহাট ১ আসনে আ’লীগের একক প্রার্থী বর্তমান এমপি ও বঙ্গবন্ধুর ভ্রাতুষপুত্র শেখ হেলাল উদ্দিন। এ আসনে বিএনপি’র মনোনয়ন প্রত্যাশীরা হলেন, বিএনপির কেন্দ্রীয় নেতা ও ঢাকা মহানগর বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক শেখ রবিউল আলম, সাবেক এমপি শেখ মজিবর রহমান এবং শেখ অহিদুজ্জামান দিপু। তবে শেখ রবিউল আলম মনোনয়ন যুদ্ধে এগিয়ে আছেন।
বাগেরহাট -২ আসনে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী হলেন বর্তমান এমপি মীর শওকত আলী বাদশা। আর বিএনপি’র মনোয়ন যুদ্ধে এগিয়ে আছেন জেলা বিএনপির সহ সভাপতি, ঢাকা মহানগর বিএনপির সাবেক সহ দফতর সম্পাদক মনিরুল ইসলাম খান ও জেলা বিএনপির সভাপতি এম এ সালাম।
বাগেরহাট -৩ আসনে আ’লীগের একক প্রার্থী হচ্ছেন বর্তমান এমপি তালুকদার আব্দুল খালেক। আর বিএনপি’র মনোয়ন যুদ্ধে এগিয়ে আছেন, ড. লায়ন শেখ ফরিদ উদ্দিন, জেলা জামায়াতের সেক্রেটারী আবদুল ওয়াদুদ খোকন, মংলা পৌর মেয়র জুলফিকার আলী।
বাগেরহাট- ৪ আসনে আ’লীগের মনোয়ন প্রত্যাশীরা হলেন বর্তমান এমপি ডা: মোজ্জামেল হক। এছাড়া বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা হলেন, অধ্যাপক শহিদুল ইসলাম, অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, ফরাজী মনিরুল হক, কাজী খায়রুজ্জামান শিপন ।
এছাড়া সাতক্ষীরা ১ আসনে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশীরা হলেন সৈনিকলীগের কেন্দ্রীয় নেতা সরদার মুজিব, সাবেক এমপি ইঞ্জি: মুজিবুর রহমান, তালা উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ নূরুল হক, সাবেক এমপি বিএম নজরুল ইসলাম, তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, কলারোয়া উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহমেদ স্বপন। এ আসনে বিএনপি’র মনোনয়ন প্রত্যাশী বিএনপি’র সাবেক এমপি হাবিবুল ইসলাম হাবিব।
সাতক্ষীরা-২ আসনে সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও বর্তমান এমপি মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব নজরুল ইসলাম। আসনে বিএনপি’র মনোনয়ন প্রত্যাশীরা হলেন এডভোকেট সৈয়দ ইফতেখার আলী, জেলা বিএনপি’র সভাপতি রহমাতুল্লাহ পলাশ, পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি।
সাতক্ষীরা ৩ আসনে সাবেক স্বাস্থ্য মন্ত্রী জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি এবং দলের কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সদস্য বর্তমান এমপি ডাঃ আ,ফ,ম রুহুল হক একক প্রার্থী। এ আসনে বিএনপি’র মনোনয়ন প্রত্যাশী ডা: শহিদুল হক।
সাতক্ষীরা ৪ আসনে বর্তমান এমপি এস এম জগলুল হায়দার, শ্যামনগর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আতাউল হক দোলন। বিএনপি’র মনোনয়ন প্রত্যাশী হলেন এ্যাড: সৈয়দ ইফতেখার আলী ও সাবেক এমপি কাজী আলাউদ্দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ’লীগের

১৫ জানুয়ারি, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ