Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জেরুজালেমকে ইসরাঈলের রাজধানী ঘোষণার প্রতিবাদে দেশব্যাপী বিক্ষোভ আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

যুদ্ধবাজ ট্রাম্পের জেরুজালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতির ঘোষণার প্রতিবাদে ইসলামী আন্দোলন বাংলাদেশ ও বাংলাদেশ খেলাফত মজলিস আজ শুক্রবার বাদ জুমআ রাজধানী ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে। ইসলামী আন্দোলনের আমীর সৈয়দ মুফতী রেজাউল করিম পীর সাহেব চরমোনাই ও মহাসচিব প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমদ এবং বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর প্রিন্সিপাল আল্লামা হাবীবুর রহমান ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক পৃথক পৃথক বিবৃতিতে বিক্ষোভ কর্মসূচি পালন করার জন্য দলীয় নেতা কর্মী ও ঈমানদার তাওহীদি জনতার প্রতি আহŸান জানিয়েছেন। উভয় দলের অঙ্গ সংগঠনসমূহের নেতৃবৃন্দ দেশব্যাপী দলীয় বিক্ষোভ কর্মসূচি সফল করার জন্য স্ব স্ব দলের নেতা কর্মীদের প্রতি আহবান জানিয়েছেন।
ট্রাম্পকে ওআইসির সিদ্ধান্ত মেনে নিতে হবে : আওয়ামী ওলামালীগ
“বাংলাদেশ আওয়ামী ওলামা লীগ” কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ‘পবিত্র শহর জেরুজালেমকে ইসরাইলের অবৈধ রাজধানী হিসাবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির প্রতিবাদে’ গতকাল বৃহস্পতিবার সকালে ‘জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মাওলানা ফরিদুজ্জামান, সমাবেশে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল্লাহ আল ইস্রাফিল তার বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার বক্তব্য প্রত্যাহার করে ওআইসির সিদ্ধান্ত মেনে নেয়ার দাবি করেন। তিনি ট্রাম্পকে জেরুজালেমকে রাজধানী ঘোষণা দিয়ে বিশ্বের উত্তপ্ত পরিস্থিতি শান্ত করার আহŸান জানান। সামবেশে নেতৃবৃন্দ জেরুজালেম নিয়ে প্রধানমন্ত্রীর ভ‚মিকার প্রশংসা করে এ বিষয়ে আরো জোরালো ক‚টনৈতিক তৎপরতা চালানোর আহŸান জানান। সমাবেশে আরো বক্তব্য রাখেন, সিনিয়র সহ-সভাপতি মাওলানা আব্দুর আলীম আজাদী, যুগ্ম সাধারণ সম্পাদক মাওলানা ইকবাল হোসেন, দপ্তর সম্পাদক মাওলানা হোসেইন সহ ঢাকা মহানগর নেতৃবৃন্দ। সমাবেশ শেষে একটি মিছিল বের হয়ে সড়ক প্রদক্ষিণ করেন।
মার্কিন পণ্য বর্জন ফরজ - মশুরীখোলা দরবার
ঢাকা নারিন্দাস্থ মশুরীখোলা দরবার শরীফের পীর সাহেব ও জাতীয় হিজরি নববর্ষ উদযাপন পরিষদের চেয়ারম্যান আল্লামা শাহ মুহাম্মদ আহছানুজ্জামান মুসলমানদের পবিত্র ভূমি জেরুজালেমকে ইহুদি রাষ্ট্র ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বীকৃতিকে প্রত্যাখ্যান করে ওআইস’র সদস্য ৫৭ মুসলিম রাষ্ট্র জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণাকে স্বাগত জানান। তিনি বলেন, পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষনা ২০০ কোটি মুসলমানের প্রাণের দাবী ছিল। এরূপ সিদ্ধান্তই বিশ্বের কোটি কোটি মুসলমান ওআইসি’র নিকট প্রত্যাশা করেন। পাশাপাশি ট্রাম্পের ঘোষনা প্রত্যাহার করতে গণআন্দোলন গড়ে তোলাসহ মার্কিনীদের সকল পণ্য বর্জন মুসলমানদের উপর ফরজ হয়ে পড়েছে।
খেলাফত মজলিস
খেলাফত মজলিসের আমীর পিন্সিপাল মাওলানা মোহাম্মদ ইসহাক বলেছেন, মুসলমানদের প্রথম কিবলা মসজিদুল আকসার শহর জেরুজালেম কখনো অবৈধ ইহুদী রাষ্ট্র ইসরাইলের রাজধানী হতে পারে না। মুসলিম বিদ্বেষী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে আন্তর্জাতিক আইনের লংঘন করেছেন। ট্রাম্পের ঘোষনা সম্পূর্ণ অবৈধ। অবিলম্বে ট্রাম্পের এ ঘোষণা প্রত্যাহর করতে হবে। খেলাফত মজলিসের কেন্দ্রীয় নির্বাহী বৈঠকে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
গতকাল সন্ধ্যা ৬টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে আমীরে মজলিস মাওলানা মোহাম্মদ ইসহাকের সভাপতিত্বে ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদেরের পরিচালনায় অনুষ্ঠিত বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের নায়েবে আমীর মাওলানা সৈয়দ মজিবর রহমান, অধ্যাপক মোহাম্মদ খালেকুজ্জামান, মাওলানা অধ্যাপক আবদুল মুহাম্মদ হালিম। বৈঠকে আজ শুক্রবার দেশব্যাপী প্রতিবাদ দিবস পালনের কর্মসূচি ঘোষণা করা হয়।
মুসলিম লীগ
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্ব মুসলিম জাতির অনুভূতি ও বিশ্বের শাšিÍকামী সকল রাষ্ট্র ও জনগণের আপত্তিকে পদদলিত করে জেরুসালেমকে অবৈধ রাষ্ট্র ইসরাইলের রাজধানী ঘোষণা করেছে। এ ঘোষণা মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্ব জুড়ে অস্থিতিশীল যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি করার সুদূর প্রসারী পরিকল্পনার অংশ। ট্রাম্প প্রশাসনের এ ধরনের হঠকারী সিদ্ধাšÍ সমগ্র বিশ্ব ঘৃণা ভরে প্রত্যাখ্যান করেছে। এর প্রতিবাদে তুরস্কে সদ্য অনুষ্ঠিত ওআইসি সম্মেলন গোটা মুসলিম বিশ্বের ঐক্যের ইংগিত বলে মুসলিম লীগ নেতৃবৃন্দ মšÍব্য করেছেন। জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মানবতা বিরোধী অবৈধ ঘোষণার প্রতিবাদে সমগ্র মুসলিম জাতির সাথে একাত্ম হয়ে বাংলাদেশ মুসলিম লীগ গতকাল বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানব বন্ধন কর্মসূচী পালন কালে দলীয় নেতৃবৃন্দ এসব কথা বলেন।
দলের মহাসচিব কাজী আবুল খায়ের সহ মানব বন্ধনে অংশগ্রহণ করেন দলীয় নির্বাহী সভাপতি আব্দুল আজিজ হাওলাদার, প্রেসিডিয়ামের সিনিয়র সদস্য আতিকুল ইসলাম, অতিরিক্ত মহাসচিব আকবর হোসেন পাঠান, এস.এইচ খান আসাদ, শেখ এ সবুর, শহুদুল হক ভূঁইয়া, খোন্দকার জিল্লুর রহমান, প্রকৌশলী ওসমান গনী, এডভোকেট হাবিবুর রহমান।
নেজামে ইসলাম পার্টি
বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি নেতৃবৃন্দ বলেছেন, বিশ্ব জনমত অগ্রাহ্য করে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে কোনক্রমেই মেনে নেয়া হবে না। এতে ফিলিস্তিন দখল করে অভিন্ন ইসরাইল প্রতিষ্ঠার স্বপ্নেরই প্রতিফলন ঘটেছে। অবিলম্বে এই ঘোষাণা প্রত্যাহার করতে হবে।
নেতৃবৃৃন্দ গতকাল সকাল ১১টায় জাতীয় প্রেসকা¬বের সামনে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ট্রাম্পের স্বীকৃতির প্রতিবাদে বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি আয়োজিত মানববন্ধনে এসব কথা বলেন। সহসভাপতি অধ্যাপক এহতেশাম সারোয়ারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন মাওলানা আবদুল লতিফ নেজামী, মাওলানা শেখ লোকমান হোসেন, মুফতি এএনএম জিয়াউল হক মজুমদার, মোঃ ওবায়দুল হক, রবিউল আলম মজুমদার, মাওলানা একেএম আশরাফুল হক, মাওলানা মমিনুল ইসলাম প্রমুখ। নেতৃবৃন্দ বলেন, ইসলামী উম্মাহকে শীসাঢালা প্রাচীরের ন্যায় ঐক্যবদ্ধ হয়ে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা বাতিলে ট্রাম্পকে বাধ্য করতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ