Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ফরম পূরণে বর্ধিত ফি ফেরত না দিলে ম্যানেজিং কমিটি স্থগিত-হাইকোর্ট

| প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এসএসসি, এইচএসসি এবং সমমানের পরীক্ষার ফরম পূরণে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর নেয়া বর্ধিত ফি ৩০ দিনের মধ্যে ফেরত না দিলে ওইসব শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি স্থগিত হয়ে যাবে মর্মে আদেশ দিয়েছেন হাইকোর্ট।গতকাল বুধবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে আদেশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন ঢাকা শিক্ষাবোর্ডের আইনজীবী মো. মিজানুর রহমান। তিনি বলেন, এ বিষয়ে হাইকোর্ট ২০১৪ সালে একটি সুয়োমোটো রুল দিয়েছিলেন। সেই মামলায় আদেশের জন্য ছিলো। আদালতে বলেছেন- নির্ধারিত ফি’র বাইরে কোনো ফি যেন আদায় করতে না পারে এবং না করে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে কঠোরভাবে সতর্কতার বিষয়ে জ্ঞাত করতে হবে। যদি কোনো শিক্ষা প্রতিষ্ঠান এর ব্যত্যয় ঘটায় তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে এবং ৩০ দিনের মধ্যে বর্ধিত আদায়কৃত ফি ফেরত না দিলে শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি স্থগিত থাকবে। অতিরিক্ত ফি’র জন্য কোনো শিক্ষার্থীকে পরীক্ষা থেকে বিরত রাখা যাবে না।
মিজানুর রহমান আরো বলেন, স্থগিত কমিটির কেউ পরবর্তীতে তিন বছর আর সদস্য হতে পারবে না। আদালত এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য ৪ ফেব্রæয়ারি দিন নির্ধারণ করেছেন।
২০১৪ সালের ১০ নভেম্বর একটি দৈনিকে আটগুণ বাড়তি ফি আদায় শিরোনামে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে বাড়তি ফি আদায় বন্ধের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। পরবর্তীতে রাজধানীর বিভিন্ন স্কুল বাড়তি ফি ফেরত দিয়েছিলেন। যারা দেননি তাদেরকে তলবও করেছিলেন হাইকোর্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ