Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শিক্ষায় দুর্নীতির উৎস বন্ধে দুদকের ৩৯ সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণ, এমপিওভুক্তি, নিয়োগ ও বদলিসহ বিভিন্ন দুর্নীতির উৎস বন্ধের জন্য ৩৯টি সুনির্দিষ্ট সুপারিশ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বুধবার দুদকের প্রধান কার্যালয় থেকে ওই সুপারিশ মন্ত্রিপরিষদ সচিব বরাবর পাঠানো হয়েছে। দুদক সচিব ড. মো. শামসুল আরেফিন স্বাক্ষর করা সুপারিশ বাস্তবায়নের জন্য মন্ত্রিপরিষদ সচিব বরাবরে প্রেরণ করা হয়েছে। চিঠিতে প্রশ্নপত্র ফাঁস, নোট বা গাইড, কোচিং বাণিজ্য, শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণ, এমপিওভুক্তি, নিয়োগ ও বদলির সুনির্দিষ্ট সুপারিশ করা হয়েছে। যেখানে কমিশনের সিদ্ধান্ত মোতাবেক শিক্ষা ব্যবস্থাপনায় দুর্নীতি প্রতিরোধে গৃহীত সুপারিশসমুহের বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সবিনয় অনুরোধ করা হয়েছে।
দুদক জানায়, দুর্নীতি দমন কমিশন শিক্ষাক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে গঠিত শিক্ষাসংক্রান্ত প্রতিষ্ঠানিক টিম’ এর অনুসন্ধানী প্রতিবেদন অনুমোদন দিয়েছে। অনুমোদনের পরপরই কমিশন সচিব অনুসন্ধানকালেপ্রাপ্ত সুপারিশমালা বাস্তবায়নের জন্য মন্ত্রিপরিষদ সচিব বরাবর পাঠিয়ে দিয়েছেন। কমিশনের প্রতিবেদনে দুর্নীতির উৎস, দুদকের আইনি ম্যান্ডেট এবং এসকল দুর্নীতি প্রতিরোধে সুনির্দিষ্ট সুপারিশমালা প্রণয়ন করেছে দুদকের বিশেষ টিমের সদস্যরা। সুপারিশ করা হয়েছে শিক্ষা সংক্রান্ত প্রতিষ্ঠানিক টিম প্রধান ও দুদকের পরিচালক মীর মো. জয়নুল আবেদীনের নেতৃত্বে দুই সদস্যের একটি দল অনুসন্ধানকালে ওই সুপারিশ তৈরি করেন। টিমের অপর সদস্য ছিলেন সহকারী পরিচালক মো. হাফিজুর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ