Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সৌর বিদ্যুৎ আলোয় আলোকিত গংগাচড়া

| প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মোহাঃ ইনামুল হক মাজেদী গঙ্গাচড়া (রংপুর) থেকে : রংপুর জেলার গংগাচড়া উপজেলার গ্রামাঞ্চলের মানুষ বিদ্যুৎ না পেয়ে সৌর বিদ্যুতের আলোয় আলোকিত করেছে তাদের বাড়ি-ঘরসহ গ্রাম এবং ব্যবসা প্রতিষ্ঠান। সড়ক যোগাযোগ থেকে বিচ্ছিন্ন থাকা বিদ্যুৎহীন কোলকোন্দ, ল²ীটারী, আলমবিদিতর, নোহালী ও মর্ণেয়া ইউনিয়নের কুপি আর হারিকেনের আলো জ্বালিয়ে অন্ধকারে পড়ে থাকা মানুষগুলোর বাড়িতেও এখন সৌর বিদ্যুতের আলো ঝলমল করছে। হাট-বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে কাজ হচ্ছে গভীর রাত পর্যন্ত।
সরেজমিনে দেখা গেছে, উপজেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে যোগাযোগ বিহীন প্রত্যন্ত ইউনিয়ন কোলকোন্দ, ল²ীটারী, আলমবিদিতর, নোহালী ও মর্ণেয়ায় তিস্তা নদীর কারণে সব ধরণের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত এই এলাকার মানুষজন। রাত যতই বাড়তে থাকে ততই এ ইউনিয়নগুলোর গ্রাম আর হাট-বাজারগুলো অন্ধকারে এক ভুতুরে পরিবেশ সৃষ্টি হয়ে আসছিল। এখন ওই ইউনিয়নগুলোর কমপক্ষে ১০টি গ্রাম সৌর বিদ্যুতের আলোয় ঝলমল করছে। ডিজিটাল যুগে আঁধারে বন্দী না থেকে তারা রেডিও, টি.ভি, ও মোবাইলের মাধ্যমে এখন দেশ বিদেশের খবর শুনতে পাচ্ছেন। কোলকোন্দ ইউনিয়নের ইউ.পি সদস্যা লাভলী বেগমসহ কয়েকজন সৌর বিদ্যুৎ নিয়ে বাড়ি ঘরে আলোর অভাব পূরণ করছেন। বার বার নির্বাচিত জাতীয় সংসদ সদস্যরা তিস্তার ওপারে বিদ্যুৎ সরবরাহের অঙ্গীকার করলেও স্বাধীনতার ৪৬ বছর অতিবাহিত হতে চলেছে কিন্তু ওই এলাকাগুলোতে এখনও বিদ্যুৎ পৌছায়নি। এ কারণে অন্ধকারে না থেকে নিজ উদ্যোগে বিভিন্ন এন.জি.ও’র কাছ থেকে ঋণে কিস্তির মাধ্যমে তারা কিনছেন সৌর বিদ্যুৎ প্যানেল। যার যতটুকু সামর্থ্য তারা সেভাবেই নিয়েছেন সৌর বিদ্যুতের সংযোগ। সৌর বিদ্যুৎ না পেলে যোগাযোগবিহীন এলাকায় কুপির তেল কিনতে যেতে হত প্রায় ৩ কিলোমিটার দূরে। নোহালী ইউনিয়নের মোকলেছার রহমান জানান, সৌর বিদ্যুতের কারণে ছেলে-মেয়েদের লেখাপড়া, বিনোদনের টেলিভিশন, মোবাইল চার্জ আর গভীর রাত পর্যন্ত চলে এলাকার হাট-বাজারে বেচা কেনা। এদিকে সরকারিভাবে উপজেলার ৯টি ইউনিয়নে বিভিন্ন মসজিদ, মন্দির, হাট-বাজার, এলাকার সুধী সমাজের ব্যক্তিবর্গের মাঝে সৌর বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। সৌর বিদ্যুতের আলোতে বাড়িগুলো আলোয় আলোকিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ