Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রমত্তা মেঘনায় ডুবোচর জনমনে শঙ্কা

| প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বি এম হান্নান, চাঁদপুর থেকে : মেঘনা পৃথিবীর বড় নদীগুলোর মতোই অনেক বেশি বৃষ্টির পানি বহন করে। সুরমা, কুশিয়ারা, খাসিয়া-জয়ন্তিয়া পাহাড়, শিলং উপত্যকা ও চেরাপুঞ্জির বৃষ্টির পানি বহন করে আনে। ভারতের মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জিতে পৃথিবীর বেশি বৃষ্টিপাত হয়। আর এই বৃষ্টির পানি মেঘনায় আসে বলেই মেঘনা খুবই গভীর ও খরস্রোতা। ঢল বা বন্যার জন্যে এ প্রমত্তা মেঘনা বিখ্যাত।
মেঘনার সবচেয়ে প্রশস্ত ও গভীর যে অংশ তা চাঁদপুর-ঢাকা নৌ-রুটে অবস্থিত, সে অংশে বর্তমানে দেখা দিয়েছে ডুবোচর। সেজন্যে এ রূটে নৌচলাচল ব্যাহত হচ্ছে। গত ৯ ডিসেম্বর বেলা ১২টা ২০ মিনিটে হঠাৎ ডুবোচরে আটকে ধকল খায় উক্ত নৌ-রূটের লঞ্চ এমভি রফরফ-২। লঞ্চের মাস্টার জানান, ‘নদীতে পানি কম, গভীরতা নেই। তাই ডুবোচরে লঞ্চ আটকে যাবার উপক্রম হয়েছে। এ বছর এটাই প্রথম ঘটেছে। সমাধানের একটাই পথ-নদীতে ড্রেজিং করা।’
একইভাবে গত ১১ ডিসেম্বর রাত সাড়ে ১০টায় চাঁদপুর-শরীয়তপুর ফেরি সার্ভিসের ‘কেতকী’ দু’ দফা মেঘনার ডুবোচরে আটকে যায়। নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ার পর দু’ ঘন্টা বিলম্বে চাঁদপুর হরিনাঘাটে পৌছায়। অথচ গেলো মাসে (নভেম্বরে) মেঘনা নদীর নৌ-চ্যানেল খনন কাজের জন্য চাঁদপুর-শরীয়তপুর ফেরি সার্ভিস কয়েক দিন বন্ধ ছিল।
অগ্রহায়ণ এখনো শেষ হয়নি। শুষ্ক মৌসুমের পৌষ, মাঘ, ফাল্গুন, চৈত্র, বৈশাখ ও জ্যৈষ্ঠ সামনে রয়ে গেছে। এখনই মেঘনায় পানি কমে যাওয়া ও গভীরতা সঙ্কট সৃষ্টি হওয়া নৌযান চলাচলে উদ্বেগজনক। বিআইডবিøউটিএ তাৎক্ষণিক উদ্যোগ নিয়ে ড্রেজিংয়ের ব্যবস্থা না নিলে নৌচলাচলে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হতে পারে। রাজধানী ঢাকার সাথে দেশের দক্ষিণাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়লে অপূরনীয় ক্ষতি সাধনের আশঙ্কা রয়েছে। সড়ক পথে বৈপ্লবিক উন্নতি সাধিত হলেও চাঁদপুর-ঢাকা, ঢাকা-চাঁদপুর-বরিশালসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন রূটে আধুনিকমানের লঞ্চ সার্ভিস রয়েছে। বিশেষ করে নদীর জলছোঁয়া নির্মল বায়ুতে নৌ-রূটে যাতায়াত ব্যবস্থা এখন খুবই জনপ্রিয়। সেই সাথে দেশের সিংহভাগ পণ্য সামগ্রী এখনো নৌপথে বহন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ