Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

হুমকির মুখে নির্মাণাধীন ব্রিজ ছোট ফেনী নদী থেকে বালু উত্তোলন

| প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সোনাগাজী (ফেনী) উপজেলা সংবাদদাতা : সোনাগাজীর ছোট ফেনী নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে কয়েক কোটি টাকা ব্যয়ে নির্মিত ছোট ফেনী নদীর উপর নিমার্ণাধীন সাহেবের ঘাট ব্রিজ হুমকির মুখে পড়েছে। তাছাড়া শত শত একর ফসলি জমি ও ঘর-বাড়ি ইতোমধ্যে নদীগর্ভে বিলীন হয়ে গেছে। বালুদস্যুরা ক্ষমতাসীন দলের প্রভাবশালী নেতা হওয়ায় ভয়ে কেউ মুখ খোলার সাহস পাচ্ছেনা। স্থানীয়দের মাঝে এনিয়ে চরম ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।
ক্ষতিগ্রস্ত কৃষক ও উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, দীর্ঘ দিন যাবৎ ছোট ফেনী নদী থেকে অবৈধভাবে বালি উত্তোলন করে আসছে সোনাগাজীর উপজেলা আ’লীগের প্রভাব শালী নেতা। পশ্চিম চরদরবেশ ও পশ্চিম চরচান্দিয়া গ্রামের শতাধিক ঘরবাড়ি ইতোমধ্যে নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে এবং বিস্তীর্ণ এলাকা নতুন করে ভাঙনের মুখে পড়েছে। উপকূলীয় এঅঞ্চলের অসহায় ও নিরীহ লোকদের আহাজারী যেন শোনার কেউ নেই। বালু দস্যুদের সশস্ত্র ক্যাডার বালি মহালের আশেপাশে প্রতিনিয়ত সশস্ত্র মহড়া দিয়ে স্থানীয়দের শঙ্কিত করে তুলেছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, ক্ষমতার দাপট দেখিয়ে নদী থেকে বালি উত্তোলন করে ইতোমধ্যে বহু লোকের ফসলি জমি ও পুকুর ভরাট করে বালি বিক্রি করে যাচ্ছে বালুদস্যুরা। বালু পরিবহনকারী যানবাহনগুলো দেদারছে চলাচলের কারনে ওই এলাকার রাস্তা-ঘাটগুলো ইতোমধ্যে ভেঙ্গে যান চলাচলের অনুপযোগী হয়ে পড়ছে। পশ্চিম চরচান্দিয়া গ্রামের কৃষক কাসেম জানান, প্রভাবশালীদের অবৈধভাবে বালি উত্তোলনের কারণে তার দুই একর ফসলী জমি নদীগর্ভে বিলীণ হয়ে গেছে। ভয়ে প্রতিবাদ করতে সাহস পাচ্ছেনা।
জামাল উদ্দিন নামে এক কৃষক জানান, তার ফসলী জমি ও পুকুর ভরাট করে জোরপূর্বক বালু রেখে সেখান থেকে বিক্রি করছে দুর্বৃত্তরা। ভয়ে মুখ খোলার সাহস পাচ্ছেনা। পশ্চিম চরদরবেশ গ্রামের আরেক বাসিন্দা কোরবান আলী জানান, অবৈধভাবে বালু উত্তোলনের ফলে সে সহ বহু মালিকের প্রায় দেড় শতাধিক একর ফসলী জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে।
নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলা আওয়ামীলীগের এক নেতা সাংবাদিকদের জানান, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ঐকান্তিক প্রচেষ্টায় নোয়াখালী-ফেনীর যোগাযোগের সেতুবন্ধন তৈরী করতে প্রায় শত কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে সাহেবের ঘাট ব্রিজ। অবৈধভাবে বালি উত্তোলনের ফলে এই নির্মাণাধীন ব্রিজটিও ভাঙনের চরম হুমকির মুখে রয়েছে। এছাড়াও বিস্তির্ণ জনপদের মানুষের ঘর-বাড়িগুলো ভাঙনের চরম হুমকির মুখে রয়েছে।
চরদরবেশ ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম ভুট্টো জানান, ইতিমধ্যে সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকতা ও সহকারি কমিশনার (ভ‚মি) কে বিষয়টি অবহিত করা হয়েছে। রহস্যজনক কারনে কার্যকর পদক্ষেপ গ্রহন না করায় তিনি হতাশা ব্যাক্ত করেন। সোনাগাজী উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো: নিজাম উদ্দিন জানান, এটি ঘোষিত কোন বালু মহাল নয়। এ ব্যাপারে সরেজমিন পরিদর্শন করে জড়িতদের বিরুদ্ধে দ্রæত আইনানুগ ব্যাবস্থা গ্রহন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ