Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বুড়িচংয়ে ভারী বর্ষণে তলিয়ে গেছে বীজতলা

| প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বুড়িচং (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা : কুমিল্লার বুড়িচংয়ে গত তিনদিনের অগ্রহায়ণের শেষের টানা ও থেকে থেকে হালকা ও ভারী বর্ষণে কৃষকদের ধানের বীজতলায় পানিতে তলিয়ে গিয়ে সেখানে হাঁটু পানি বিরাজ করছে। ইরি-বোরো মৌসুমকে সামনে রেখে কৃষকরা যথাসময়ে ইরি বোরো ধান রোপনের উদ্দেশ্যে বাজার থেকে উন্নতজাতের ধানের বীজ দিয়ে বীজ তলা বুনে ছিল। অনেকে আবার গতবারের ভালো ধানের জাত থেকে তাদের ব্যক্তিগত উদ্যোগে বীজ সংরক্ষণ করে ওই বীজের চারা দিয়ে ধান রোপনের অধীর আশায় বুক বেধেছিল।
কিন্তু, বৈশ্বিক আবহাওয়া পরিবর্তনের ছোঁয়ায় বিরূপ আবহাওয়ার দরুণ শীতের আগমনের এ মৌসুমে ধানের বীজের এ ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। এদিকে এরূপ বৃষ্টির ফলে এতদঅঞ্চলের ব্রিক ফিল্ডের ইট প্রস্তুতকারি বিভিন্ন ব্যক্তিবর্গদের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে বলেও জানা যায়। তাদের ধারণা ছিলে বছরের এই সময়টাতে সাধারণরত বৃষ্টিপাত হয় না। তাই তারা বিপুল আশা ও উদ্দীপনা নিয়ে প্রয়োজনীয় সংখ্যক শ্রমিক দিয়ে ইট প্রস্তুত করতে ছিল। কিন্তু, প্রাকৃতিক দুর্যোগের ফলে ওই বৃষ্টিপাত হওয়ায় তাদের মাথায় হাত পড়েছে। সারি সারি কাঁচা ইট পলিথিনের কাগজ দিয়ে ঢেকে দিলেও গত কয়েক দিনের হালকা ও ভারী বৃষ্টিপাতে কাঁচা ইটগুলো ভেঙে আবার মাটিতে রূপান্তরিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ