Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রাকৃতিক দুর্যোগে আতঙ্কগ্রস্ত মীরসরাইয়ের কৃষক

| প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মীরসরাই (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : দেশজুড়ে অসময়ে প্রাকৃতিক বৈরীতায় আতংকগ্রস্ত মীরসরাইয়ের মৌসুমী সবজি চাষী ও আমন কাটার অপেক্ষায় কৃষক। তবে কৃষিবিভাগ বলছে এর চেয়ে বৃষ্টিপাত আর বেশী না হলে কোন প্রকার ক্ষতি হবে না। বৃষ্টির পরিমান বেড়ে গেলে ক্ষতির সম্মুখিন হতে পারে কৃষক।
গত শুক্রবার থেকে রবিবার (১০ ডিসেম্বর) দিনব্যাপী নিন্মচাপের প্রভাবে কৃষি প্রধান জনপদ মীরসরাই উপজেলাজুড়ে কখনো গুড়ি গুড়ি বৃষ্টি কখনো হালকা বৃষ্টিপাত ছিল বেশ। এ সময় উপজেলার হাটবাজারসহ বিভিন্ন স্থানে রাস্তাঘাট বর্ষার দিনের মতোই কাদা হয়ে গেছে। কোথাও কোথাও জমিতে ও আংশিক পানি জমে যেতে দেখা গেছে। আমবাড়িয়া গ্রামের কৃষক জাহাঙ্গির আলম বলেন আমার লাউক্ষেতে পানি জমে গেছে। এতে লাউয়ের জন্য উপকার হলেও পার্শ্ববর্তী অনেক জমিতে এখনো কপি, বেগুন, ঝিঙ্গা ইত্যাদির চারা বড় হচ্ছে। অনেকে অনেক সবজির চারা মাত্র লাগাচ্ছে। দক্ষিন তালবাড়িয়া গ্রামের কৃষক মকছুদ আহাম্মদ জানান বাড়ীর উঠোনে ধান ও বৃষ্টিতে পচন ধরেছে। কিছু খড় দিয়ে গাদা করা হয়ে গেছে। বাকি খড় নিয়ে চিন্তিত। তিনি বলেন সবচেয়ে বেশী ক্ষতি হচ্ছে সীমের। সীমের ফুলগুলো সব ঝরে যাচ্ছে। আবার পরিপূর্ণ হয়ে ওঠা সীমে পোকার আক্রমন হতে পারে। আবার জমিতে এরচেয়ে বেশী পানি জমে গেলে সব আশাই পন্ড হয়ে যাবে। দুর্গাপুরের কৃষক শরিফ উদ্দিন বলেন আমার মরিচের চারায় মাত্র ফুল আসছে, শসা, ধনিয়া মাত্র গাছ বেড়েছে সীমে ও ফুল আসছে। ক্ষেতে বেশী পানি জমলে আর ফলন পাবো না। মরেই যাবে সব গাছ। খৈয়াছরার কৃষক রবিউল হোসেন বলেন আমন ধানের দুই জমির ধান ঘরে উঠেছে। আরো ১৪ গন্ডা বাকিও রয়েছে । অনেক ধান এখনো উঠোনে। বেশী বৃষ্টি হলে আর উপায় থাকবে না। জমিতে শুইয়ে রাখা ধান ও পঁচে যাবে। আর উঠোনের ধান ও ঘরে তুলতে খড় আর ধান সব আবার শুকিয়ে উঠতে কষ্ট পেতে হবে বেশ। এ বিষয়ে উপজেলা কৃষি সুপারভাইজার নুরুল আলম বলেন ইতিমধ্যে ৬৫ শতাংশ আমন ঘরে উঠে গেছে। আর আশা করা হচ্ছে এর চেয়ে বেশী বৃষ্টিপাত আর হবে না। যেটুকু হয়েছে এ টুকুতে কৃষকরা মৌসুমি সবজির ক্ষেত্রে লাভবানই হবে। তবে এর চেয়ে বেশী হলে সকল ক্ষেত্রেই কিছুটা কম বেশী ক্ষয়ক্ষতি হবে। উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহমেদ বলেন আশা করছি এবারের বৈরী প্রতিকূলতা আমরা কাটিয়ে উঠতে পারবো ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ