Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ডবিøউটিও মন্ত্রী পর্যায়ের সম্মেলন শুরু

| প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বিশ্ব বাণিজ্য সংস্থার (ডবিøউটিও) ১১তম মন্ত্রী পর্যায়ের সম্মেলন গতকাল রোববার শুরু হয়েছে। আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সে এ সম্মেলনে যোগ দিতে দেশটিতে পৌঁছেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের নেতৃত্বাধীন ২০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল। ডবিøউটিও-এর সম্মেলন শেষ হবে আগামী বুধবার। সম্মেলন শুরুর আগের দিন গত শনিবার স্বল্পোন্নত দেশগুলোর বাণিজ্যমন্ত্রীদের এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে স্বল্পোন্নত দেশগুলো নিজেদের স্বার্থসংশ্নিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেছে।
সম্মেলনে বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দলে রয়েছেন, বাণিজ্য সচিব শুভাশীষ বসু, ডবিøউটিও সেলের মহাপরিচালক মুনীর চৌধুরী, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য, পররাষ্ট্র মন্ত্রণালয় ও জেনেভায় বাংলাদেশ মিশনের কর্মকর্তারা ও এফবিসিসিআই, ঢাকা চেম্বার, এমসিসিআই ও আইসিসিআইবিসহ ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা।
বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশ ২০২৪ সালে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হতে পারে। এ কারণে এবার সম্মেলনে শুধু বাজার সুবিধাই তাকাবে না, এলডিসি সুবিধা নেওয়ার পাশাপাশি উন্নয়নশীল দেশে রূপান্তরের বিষয়েও কৌশল গ্রহণ করবে বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ