Inqilab Logo

বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইবিতে ভর্তি ফি তিনগুণ বৃদ্ধির প্রতিবাদে ছাত্রমৈত্রীর মানববন্ধন

ইবি রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৭, ৫:৩৭ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি ফি তিনগুণ বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন করেছে ছাত্রমৈত্রীর নেতা-কর্মীরা। রোববার দুপুর পৌনে দুই টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে তারা এ মানববন্ধন করে।
জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি ফি গত বছরের তুলনায় তিনগুণ বৃদ্ধি করেছে কর্তৃপক্ষ। এবছর মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোর ভর্তি ফি ১১ হাজার ৮১৫ টাকা, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত বিভাগগুলোর ভর্তি ফি ১৩ হাজার ৩ শত ১৫টাকা, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত বিভাগগুলোর ভর্তি ফি ১২ হাজার ৪১৫টাকা নির্ধারণ করা হয়েছে। যা গত বছরের তুলনায় প্রায় তিনগুণ বৃদ্ধি পেয়েছে। এ ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমৈত্রীর নেতাকর্মীরা। মানববন্ধনে ছাত্রমৈত্রীর আহ্বায়ক মোরশেদ হাবিবের নেতৃত্বে যুগ্ম-আহ্বায়ক আব্দুর রউফ, শামিমুল ইসলাম, আরিফ, সাগর, নজরুল, আশিক, রাজ্জাকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
মানববন্ধনে বক্তারা দাবি করেন, ‘শিক্ষা কোন পণ্য নয়। এটি মৌলিক অধিকার। সুতরাং শিক্ষার ব্যয় সর্বস্তরের মানুষের নাগালে রাখতে হবে। বিশ্ববিদ্যালয় জ্ঞানের ভাণ্ডার। এটা জ্ঞানীদের চারণ ভূমি। তাই বিশ্ববিদ্যালয়ের প্রতিটি সিদ্ধান্ত যৌক্তিক হওয়ার দাবি রাখে। আশা করি প্রশাসন ফি বৃদ্ধির বিষয়টি বিবেচনায় নিবে। অন্যথায় মৌলিক অধিকার আদায়ের স্বার্থে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে দূর্বার আন্দোলন গড়ে তোলা হবে। যৌক্তিক দাবি আদায়ে সে আন্দোলন তীব্র থেকে তীব্রতর হবে।’
ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী বলেন, ‘দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে সমন্বয় করেই ফি বৃদ্ধি করা হয়েছে। আমাদের ভর্তি ফি সহনীয় পর্যায়ে আছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ