Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১১ দেশের দেড়শ’ গবেষক অংশ নেবেন

চট্টগ্রামে দুই দিনব্যাপী আন্তর্জাতিক পদার্থ বিজ্ঞান সম্মেলন শুরু আজ

| প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পদার্থ বিজ্ঞান বিভাগের আয়োজনে আন্তর্জাতিক পদার্থ বিজ্ঞান সম্মেলন আজ রোববার ও আগামীকাল সোমবার নগরীর মোটেল সৈকতে অনুষ্ঠিত হবে। সম্মেলনে বাংলাদেশ ছাড়াও সুইডেন, ভারত, জাপান, সউদি আরবসহ প্রায় ১১টি দেশ হতে পদার্থ বিজ্ঞান বিষয়ের অন্তত দেড় শতাধিক শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তারা অংশ নেবেন। সম্মেলনের প্রথম দিন মূল প্রবন্ধ উপস্থাপন করবেন সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পার নরদবেøদ এবং জাপানের ইয়ামানাশি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাতোশি ওয়াতাউছি ও অধ্যাপক মাসানোরি নাগাও। সম্মেলনের দ্বিতীয় দিন মূল প্রবন্ধ উপস্থাপন করবেন কলকাতার ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব টেকনোলজির ইমিরেটাস অধ্যাপক মৃণাল কে ঘোষ এবং সউদি আরবের কিং আবদুল্লাহ ইনস্টিটিউট অব ন্যানোটেকনোলজির গবেষক ড. খালিদ মুজাসাম বাত্তু। আজ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। বিশেষ অতিথি থাকবেন চুয়েট ভিসি ড. মোহাম্মদ রফিকুল আলম। আমন্ত্রিত বক্তা হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক ড. সালেহ হাসান নাকিব, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোঃ রফিকুল ইসলাম। সভাপতিত্ব করবেন কনফারেন্স চেয়ার এবং পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। এছাড়া কনফারেন্সের সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন চুয়েটের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।
চুয়েট সূত্রে জানা যায়, দ্বিতীয়বারের মত ফিজিক্স ফর সাসটেইন্যাবল ডেভেলপমেন্ট এন্ড টেকনোলজি (আইসিপিএসডিটি-২০১৭) শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সে পদার্থ বিজ্ঞান বিষয়ের পাশাপাশি প্রযুক্তি সর্ম্পকিত তথা বর্তমান বিশ্বের আলোচিত ইস্যু ‘টেকসই উন্নয়ন ও প্রযুক্তি’ বিষয়ে গুরুত্বপূর্ণ প্রবন্ধসমূহ উপস্থাপিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ