Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ম্যানেজিং কমিটির দুর্নীতির আখড়া কৃষ্ণপুর উচ্চ বিদ্যালয়

| প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ফরিদপুর জেলা সংবাদদাতা : ফরিদপুরের সদরপুরে অবস্থিত কৃষ্ণপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির স্বেচ্ছাচারিতা ও বির্তকিত নানা সিদ্ধান্তের কারনে স্কুলটিতে এখন অনিয়ম আর দুর্নীতির স্বর্গরাজ্যে পরিনত হয়েছে। অনিয়ম আর দুর্নীতির কারনে ঐতিহ্যবাহী এ স্কুলটির সুনাম নষ্ট হতে বসেছে। সম্প্রতি স্কুলের ম্যানেজিং কমিটির নানা অনিয়ম ও দুর্নীতির বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার কারন দর্শানো নোটিশ দিয়েছে। যদিও নোটিশের বিষয়ের কোন জবাব দেয়নি ম্যানেজিং কমিটি। শুধু ম্যানেজিং কমিটির সদস্যরাই নন, স্কুলের প্রধান শিক্ষকও এসব অনিয়ম ও দুর্নীতির সাথে জড়িত বলে অভিযোগ উঠেছে।
প্রাপ্ত অভিযোগ ও স্থানীয়দের সাথে কথা বলে জানাগেছে, কৃষ্ণপুর উচ্চ বিদ্যালয়টি এতদাঞ্চলের একটি নামকরা শিক্ষা প্রতিষ্ঠান। এ শিক্ষা প্রতিষ্ঠানকে পুজি করে প্রধান শিক্ষকের সহযোগীতায় বর্তমান ম্যানেজিং কমিটির সদস্যরা নানা অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নেবার অভিযোগ রয়েছে। স্কুলের মাঠ ভরাটের নাম করে ১৯ লাখ টাকা, স্কুলের গাছ বিক্রির ১০ লাখ টাকা লোপাটের অভিযোগ উঠেছে মানেজিং কমিটির বিরুদ্ধে। এছাড়া স্কুলের জায়গায় ১ম পর্যায়ে দোকান ঘর তৈরির জন্য বরাদ্দ পাওয়া ব্যক্তিদের কাছ থেকে ২৭ জনের কাছ থেকে দুই লাখ করে মোট ৫৪ লাখ টাকা এবং ২য় পর্যায়ে ১৮টি দোকানের জন্য বরাদ্দ পাওয়া ব্যক্তিদের কাছ থেকে ২ লাখ ৫০ হাজার টাকা করে মোট ৪৫ লাখ টাকা নেয়া হয়। এসব দোকান ঘর উত্তোলন করতে সর্বমোট খরচ হয়েছে ১৮ লাখ টাকা। বাকি টাকা ম্যানেজিং কমিটি, স্কুলের শিক্ষক ও প্রভাবশালীরা ভাগ-বাটোয়ারা করে নেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। তাছাড়া নিয়ম না মেনে ম্যানেজিং কমিটির পছন্দের ব্যক্তিদের দোকান দেবারও অভিযোগ উঠেছে। স্কুলের একটি পুকুরের লীজ বাবদ কয়েক লাখ টাকার কোন হদিস নেই। স্কুলের বিশাল একটি মাঠের জায়গা স্থানীয় প্রভাবশালী একজন স’মিল মালিকের কাছ থেকে টাকা নিয়ে মাঠ ব্যবহারের সুযোগ করে দেয়া হয়েছে। ফলে মাঠের বেশীর ভাগ জায়গা জুড়ে বড় বড় গাছের গুড়ি রাখার কারনে স্কুলের শিক্ষার্থীরা খেলার জন্য মাঠটি ব্যবহার করতে পারছেন না। স্থানীয় অনেকেই অভিযোগ করে বলেছেন, নিয়ম নীতির কোন তোয়াক্কা না করে স্কুলের শিক্ষার্থীদের কাছ থেকে ফরম ফিলাপ বাবদ অতিরিক্ত টাকা নেয়া হলেও কোন ভাউচার দেয়া হচ্ছে না। এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ক্লাস ও নানা অজুহাতে বেশী টাকা নেয়া হচ্ছে। এদিকে, উপজেলা নির্বাহী অফিসার ম্যানেজিং কমিটির সভাপতিকে কারন দর্শানো নোটিশ প্রদান করেন। যদিও সে নোটিশের কোন জবাব এখনো দেননি ম্যানেজিং কমিটি। স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ আকতারুজ্জামান তিতাস জানান, স্কুলের ভাবমূর্তি ক্ষুন্ন করতেই একটি পক্ষ দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে আসছে। তারা স্কুলের ম্যানেজিং কমিটিতে না আসতে পারার কারনে নানা অপপ্রচার চালানো হচ্ছে। সদরপুর উপজেলা নির্বাহী অফিসার পুরবী গোলদার বলেন, স্কুলের নানা বিষয়ে খোঁজ নিয়ে জানতে পেরেছি সেখানে আর্থিক দুর্নীতি আছে। স্কুলের ম্যানেজিং কমিটিকে কারন দর্শানো নোটিশ দেয়া হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ