Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

২০২১ সালের মধ্যে চার ক্ষেত্রে চার হাজার দক্ষ জনশক্তি তৈরি হবে -পলক

| প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২০২১ সালের মধ্যে চারটি বিশেষ ক্ষেত্রে চার হাজার দক্ষ জনশক্তি তৈরি করা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, বতর্মান প্রজন্মকে ভবিষ্যতের প্রযুক্তিগত পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানোর মত করে গড়ে তুলতে একটি প্রশিক্ষণ ইন্সটিটিউট স্থাপন করার পরিকল্পনা রয়েছে। একটি সেন্টার অব এক্সিলেন্স আমরা স্থাপন করতে চাই, যেখানে চারটি বিশেষ ক্ষেত্রে আমাদের দক্ষ জনবল তৈরি করা হবে। এই চারটি বিশেষ ক্ষেত্র হল- সাইবার সিকিউরিটি, আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স, বিগ ডেটা অ্যানালিটিকস এবং ইন্টারনেট অব থিংস। গতকাল (শুক্রবার) তথ্যপ্রযুক্তি খাতের প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ডের তৃতীয় দিন ই-গর্ভমেন্ট মাস্টার প্ল্যান ফর ডিজিটাল বাংলাদেশ সেশনে অংশ নিয়ে তিনি এ কথা বলেন। পলক বলেন, ২০২১ সালের মধ্যে চার হাজার এক্সপার্ট তৈরি করব ২০২১ সালের মধ্যে, যার মধ্যে দিয়ে আমরা সারা বিশ্বের কাছে জানান দেব- উই আর রেডি ফর টুমরো।
প্রতিমন্ত্রী বলেন, আমাদের ছেলেমেয়েরা যেন রোবট তৈরি করতে পারে, রোবটকে প্রোগ্রাম বা অপারেটর করতে পারে সেভাবে তৈরি করতে হবে। হয়ত রোবটের বিপ্লব আমরা থামাতে পারব না, রোবটকে নিয়ন্ত্রণ করার মত যোগ্যতাসম্পন্ন প্রজন্ম আমরা গড়ে তুলতে পারব। তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সা¤প্রতিক অগ্রগতির চিত্র তুলে ধরে পলক বলেন, বর্তমানে প্রায় ৪০ শতাংশ সরকারি সেবা অনলাইনে দেওয়া হচ্ছে। ২০২১ সাল নাগাদ তা ৯০ শতাংশে নিয়ে যেতে চায় সরকার। দেশে সাড়ে ৫ হাজারের বেশি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে ই-সার্ভিস দেওয়া এবং প্রতিটি ইউনিয়নকে অপটিক্যাল ফাইবারের আওতায় নিয়ে আসার উদ্যোগের কথাও তিনি বলেন। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকারের সভাপতিত্বে অন্যদের মধ্যে বাংলাদেশে কোরিয়ার রাষ্ট্রদূত অন সিওং ডু এ পর্বে বক্তব্য দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ