Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দাউদকান্দিতে জমিয়াতের সমাবেশ দেশের উন্নয়নে আলেম সমাজের সম্পৃক্ততা বেশি প্রয়োজন -সুবিদ আলী ভূঁইয়া

প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

মোহাম্মদ আলী, দাউদকান্দি (কুমিল্লা) থেকে : মাদরাসা শিক্ষা ব্যবস্থাকে দূরে রেখে দেশের উন্নয়ন অগ্রগতি নিয়ে চিন্তা-ভাবনার সুযোগ নেই। দেশের উন্নয়ন কর্মকা-ে আলেম সমাজের সম্পৃক্ততা অনেক বেশি প্রয়োজন। বর্তমান সরকার আলেম সমাজের বিভিন্ন মতামতকে বেশ গুরুত্ব দিচ্ছে। 

গতকাল মঙ্গলবার বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন কুমিল্লার দাউদকান্দি উপজেলা শাখা আয়োজিত শিক্ষক-শিক্ষার্থী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া এমপি এসব কথা বলেন। সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন মহাসচিব প্রিন্সিপাল মাওলানা শাবিাবর আহমদ মোমতাজী বলেন, জমিয়াতুল মোদার্রেছীনের শক্ত ভিতের মাধ্যমে আজকে দেশের মাদরাসাগুলো থেকে দেশপ্রেমিক মেধাবী, যোগ্য শিক্ষার্থীরা বেরিয়ে আসছে। বর্তমান সরকার মাদরাসা শিক্ষা ব্যবস্থার উন্নয়নে অনেক বেশি আন্তরিক। আলেম সমাজের প্রতিও সরকারের আন্তরিক দৃষ্টি রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার মধ্যদিয়ে আলেম সমাজের শতবছরের দাবী পূরণ করেছেন। আবার দাবী ছাড়া প্রধানমন্ত্রীর আন্তরিকতায় বেতন স্কেলও দ্বিগুণ হয়েছে। দাউদকান্দি উপজেলায় কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে অনুষ্ঠিত ওই সমবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুমিল্লার পুলিশ সুপার শাহ মো. আবিদ হোসেন, দাউদকান্দি উপজেলা চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন। জমিয়াতুল মোদার্রেছীন দাউদকান্দি উপজেলা শাখার সভাপতি অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা নজরুল ইসলামের সভাপতিতে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আসাদুজ্জামান, জমিয়াতুল মোদার্রেছীন কুমিল্লা জেলার সাধারণ সম্পাদক আলহাজ্ব মাওলানা অধ্যক্ষ আব্দুল মতিন, আলহাজ্ব মো. নজরুল ইসলাম চৌধুরী প্রমূখ।
প্রধান অতিথির বক্তব্যে এমপি সুবিদ আরী ভূঁইয়া আরো বলেন, মাদরাসা শিক্ষা ব্যবস্থায় বর্তমানে অনেক গুণগত পরিবর্তন এসেছে। মাদরাসা থেকে অনেক মেধাবী শিক্ষার্থী বেরুচ্ছে। আমরা চাই তাদের এ মেধা যেন দেশের কল্যাণে কাজ করে। কোন মহল বা গোষ্ঠী যাতে এ মেধাবীদের বিপদগামী করে তোলতে না পারে এজন্য অভিভাবক, শিক্ষকসহ সমাজের দায়িত্বশীল ব্যক্তিদের খেয়াল রাখতে হবে।
সমাবেশে জমিয়াতুল মোদার্রেছীন এর মহাসচিব প্রিন্সিপাল মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী আরো বলেন, সরকার মাদরাসা শিক্ষাকে যোগপযোগী করতে অনেক পরিকল্পনা নিয়েছেন। দেশের ৩৭টি মাদরাসায় অনার্স কোস চালু করা হয়েছে। ৩৫টি মাদরাসাকে মডেল মাদ্রাসা হিসাবে স্বীকৃতি দেয়া হয়েছে। তিনি বলেন, মাদরাসা শিক্ষা ব্যবস্থার উন্নয়ন ও শিক্ষকদের জীবন মান উন্নয়নে জমিয়াতুল মোদার্রেছীন কাজ করে যাচ্ছে। জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি দৈনিক ইনকিলাব সম্পাদক আলহাজ এএমএম বাহাউদ্দীন তার সুদূর প্রসারি চিন্তা চেতনা ও দিক নির্দেশনায় এ সংগঠনকে সুচারুভাবে পরিচালনা করে আসছেন। তিনি নিরলস পরিশ্রম করে যাচ্ছেন মাদরাসা শিক্ষকদের জন্য। একথা দ্বিধাহীন চিত্তে স্বীকার করতে হবে জমিয়াতুল মোদার্রেছীন বাংলাদেশের মাদরাসা শিক্ষা ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন এনেছে। তিনি আগামী ৩০ জানুয়ারি রাজধানী ঢাকার মহাখীলে মসজিদে গাউছুল আযমে অনুষ্ঠিত বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের জাতীয় সমাবেশে সকলকে উপস্থিত হওয়ার আমন্ত্রণ জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দা

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ