Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে তিন দিনের আন্তর্জাতিক এসএমই মেলা শুরু কাল

| প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে আগামীকাল শনিবার দ্বিতীয়বারের মতো শুরু হচ্ছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক এসএমই মেলা। দেশীয় পণ্যের প্রদর্শন ও বিপণনের মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিকাশের লক্ষ্যে এ মেলার আয়োজন করেছে চট্টগ্রাম চেম্বার। নগরীর আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে মেলার উদ্বোধন করবেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। এ উপলক্ষে গতকাল (বৃহস্পতিবার) ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তুলে ধরেন মেলার কো-কনভেনার সৈয়দ জামাল আহমেদ। এতে বলা হয়, এসএমই মেলায় কৃষিজাত ও চামড়াজাত পণ্য, হস্তশিল্প, প্লাস্টিক, অটোমোবাইলস, লাইট ইঞ্জিনিয়ারিং, ক্যাবল এন্ড ওয়্যার, মেটাল সিকিউরিটি প্রোডাক্টস, স্টিল, বুটিক, হারবাল কসমেটিকস, কৃষি যন্ত্রপাতি, জুয়েলারি, পর্যটন, হজ্ব প্যাকেজ, আইটি, পলিপ্যাক গার্মেন্টস এক্সেসরিজ, খাদ্য, অফিস ইক্যুইপম্যান্ট, বিল্ডিং ডিজাইন এবং এসএমই ফাইন্যান্সিং খাতের উদ্যোক্তারা অংশ নিচ্ছে। মেলাকে প্রাইম ও জেনারেল জোনে ভাগ করা হয়েছে। প্রাইম জোনে ২৪ এবং জেনারেল জোনে ৩৪টি স্টল থাকছে। পণ্য ও সেবা খাতে মোট ৩০টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে।
সংবাদ সম্মেলনে এসএমই খাতকে যে কোন দেশের অর্থনীতির চালিকা শক্তি উল্লেখ করে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, চীন, জাপানসহ অনেক উন্নত দেশ এসএমই খাতে সক্ষমতা বাড়ানোর মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করেছে। বাংলাদেশের প্রবৃদ্ধিতে এ খাতের যথেষ্ট অবদান রয়েছে। তিনি বলেন, দেশের পণ্য সম্পর্কে ভোক্তাদের অবহিতকরণ, আন্তর্জাতিক মানসম্পন্ন পণ্যের সঙ্গে নিজেদের পণ্যের তুলনামূলক বিশ্লেষণ, মান উন্নয়নে করণীয় নির্ধারণ, নতুন উদ্যোক্তা সৃষ্টি এবং এসএমই অর্থায়ন সম্পর্কে ধারণা দিতে এ মেলার আয়োজন। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে চেম্বার পরিচালক অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), এম এ মোতালেব, অঞ্জন শেখর দাশ প্রমুখ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ