Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আজ চাঁদপুর মুক্ত দিবস

চাঁদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আজ ৮ ডিসেম্বর চাঁদপুর মুক্ত দিবস। ১৯৭১ সালের এদিনে চাঁদপুর পাক হানাদার বাহিনীর কবল থেকে মুক্ত হয়। স্বাধীনতার পর ১৯৯১ সাল পর্যন্ত প্রায় ২০ বছর চাঁদপুর মুক্ত দিবস পালনে কোনো উদ্যোগ ছিলো না। ১৯৯২ সাল হতে আনুষ্ঠানিকভাবে ৮ ডিসেম্বর মুক্ত দিবস পালন শুরু হয়।
কুমিল্লা জেলার ইতিহাস গ্রন্থ থেকে জানা যায়, ভারতের মাউন্টেন ব্রিগেড ও ইস্টার্ণ সেক্টরের মুক্তিযোদ্ধাদের যৌথ আক্রমণে ৩৬ ঘন্টা তীব্র লড়াইয়ের পর ৮ডিসেম্বর জেলার হাজীগঞ্জ এবং বিনা প্রতিরোধেই চাঁদপুর শহর মুক্ত হয়। হাজীগঞ্জের যুদ্ধ যখন সমাপ্তির দিকে, তখন পাকিস্তান ৩৯ অস্থায়ী ডিভিশনের কমান্ডিং অফিসার মেজর জেনারেল রহিম খান চাঁদপুরে পলায়ন করেন এবং সেখান থেকে তিনি কয়েকটি গানবোট, স্টিমার ও লঞ্চযোগে নারায়ণগঞ্জের দিকে যাত্রা করেন। ৮ডিসেম্বর ভোরে ভারতীয় বিমান বাহিনী মেঘনাবক্ষে পলায়নরত নৌ-বহরের ওপর হামলা চালায়। এতে জেনারেল রহিম আহত হন এবং সঙ্গীদের কিছু সংখ্যক নিহতও হয়। জেনারেল রহিম পাকবাহিনীর আত্মসমর্পণের কিছু আগেই হেলিকপ্টারযোগে বার্মায় পালিয়ে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ