Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশের ২৪ হাজার কিলোমিটার নৌপথ খননের মহাপরিকল্পনা

| প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সারাদেশের ২৪ হাজার কিলোমিটার নৌপথ খননের মহাপরিকল্পনা নেওয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় বিভিন্ন পর্যায়ে ৫৩টি নদীর খনন করা হয়েছে। সরকারি প্রতিশ্রæতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ৩৬তম বৈঠকে এতথ্য জানানো হয়েছে।
গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে আরো জানানো হয়, নৌ পরিবহন মন্ত্রণালয়ের অধীনে সারাদেশে ক্যাপিটাল ড্রেজিং-এর আওতায় প্রাথমিকভাবে ২৪টি নদী খনন করা হবে। প্রথম পর্যায়ে ৪টি নদী খনন কাজ শেষ হয়েছে। বাকি ২০টি প্রকল্পের কাজ বর্তমানে চলমান রয়েছে। কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা শেষে নৌপথ ড্রেজিং-এর পূর্বে অবশ্যই ফিজিবিলিটি স্ট্যাডি করার এবং খনন কাজ স্বচ্ছতার সঙ্গে নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে বলা হয়েছে। এছাড়া হয়রানি এড়াতে দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাটে ঘন কুয়াশায় যাতে ফেরি সার্ভিস বন্ধ না রাখতে হয়, সে জন্য ওই নৌ পথে সোলার প্যানেলের মাধ্যমে লাইটিং ব্যবস্থা চালু এবং প্রত্যেকটি ফেরিতে রাডার স্থাপনের সুপারিশ করা হয়েছে। কমিটি সূত্র জানায়, বৈঠকে ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সদ্য সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং নৌ পরিবহন মন্ত্রী কর্তৃক প্রদত্ত প্রতিশ্রæতির বিবরণের উপর আলোচনা ও নৌ পরিবহন মন্ত্রণালয় কর্তৃক প্রকল্পসমূহের বিবরণ উপস্থাপন করা হয়। এছাড়া বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক নৌ পরিবহন মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়।
সংসদীয় কমিটির সভাপতি কাজী কেরামত আলীর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন. কমিটির সদস্য অ্যাডভোকেট মো. রহমত আলী, হুইপ মো. শহীদুজ্জামান সরকার, মো. আব্দুল মজিদ খান ও মীর মোস্তাক আহমেদ রবি এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ