Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিধিভঙ্গ : দুই ব্রোকারেজের ১৮ লাখ টাকা জরিমানা

| প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আইন লঙ্ঘনের দায়ে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত দুটি ব্রোকারেজ হাউজকে মোট ১৮ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর মধ্যে ডিএসইতে তালিকাভুক্ত মিরর ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্টের মোট ১৩ লাখ টাকা এবং সিএসইতে তালিকাভুক্ত সোহেল সিকিউরিটিজের পাঁচ লাখ টাকা জরিমানা হয়েছে। গত মঙ্গলবার বিএসইসির ৬১৮তম কমিশন সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
মিরর ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্টের কিছু গ্রাহকের পোর্টফোলিও স্টেটমেন্ট ও ডিপি এ৬-এর তথ্যে গরমিল ছাড়াও সমন্বিত গ্রাহক হিসাবে ঘাটতি দেখানো হয়েছে, যা সিকিউরিটিজ আইনের লঙ্ঘন। ওই আইন লঙ্ঘনের দায়ে কমিশন সভায় মিরর ফাইন্যান্সিয়াল লিমিটেডকে ১০ লাখ টাকা জারিমানা করেছে।
প্রতিষ্ঠানটির সিইও রেজাউল তার স্ত্রী তাসলিমা শাহনাজের নামে পরিচালিত বিও হিসাবের অনুমোদিত ব্যক্তি। ওই বিও হিসাবে ঋণ দিয়েও সিকিউরিটিজ আইন লঙ্ঘিত হয়েছে। এজন্য মিরর ফাইন্যান্সিয়াল লিমিটেডের সিইও মো রেজাউল আলমকে তিন লাখ টাকা জারিমানা করেছে বিএসইসি।
অন্যদিকে সমন্বিত গ্রাহক হিসাবে ঘাটতি এবং বুকস অব অ্যাকাউন্ট ও অন্যান্য নথিপত্র যথাযথভাবে প্রস্তুত না করার মাধ্যমে সিকিউরিটিজ আইন ভঙ্গ করায় সোহেল সিকিউরিটিজকে ৫ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ