Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাবরি মসজিদ ধ্বংসের ২৫ বছর

হিন্দুত্ববাদী বিএইচপির শৌর্য দিবস পালনের তোড়জোড়

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

গুজরাটের ভোটের আগে, এবার বাবরি মসজিদ ধ্বংসের ২৫ বছর পূর্তিতে বড়সড় উৎসব পালন করতে চাইছে ভারতের হিন্দুত্ববাদী জঙ্গী সংগঠন বিশ্ব হিন্দু পরিষদ (বিএইচপি)। ৬ ডিসেম্বরকে শৌর্য দিবস হিসেবে তুলে ধরার আগে পরিষদের হুঙ্কার, মন্দির-যোদ্ধাদের স্বপ্ন পূরণ হবেই। এরই মধ্যে সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি দীপক মিশ্রের বেঞ্চে বাবরি মসজিদ-রামজন্মভূমি মামলার চূড়ান্ত শুনানি শুরু হতে যাচ্ছে। ১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংসের পর থেকেই ওই দিনটি শৌর্য দিবস হিসেবে পালন করে আসছে বিশ্ব হিন্দু পরিষদ। কিন্তু তা কখনই বড়সড় আকারে হতে পারেনি। তবে এবার বাবরি মসজিদ ধ্বংসের ২৫ বছরে অযোধ্যা ও লখনৌয়ে বড় আকারে শৌর্য দিবস পালনের পরিকল্পনা করা হয়েছে। গুজরাট ভোটকে সামনে রেখে কিছু দিন থেকেই রামমন্দির নিয়ে হাওয়া তুলতে চাইছে সঙ্ঘ পরিবার।
স¤প্রতি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) প্রধান মোহন ভাগবত মন্তব্য করেন, অযোধ্যায় বিতর্কিত জমিতে রামমন্দিরই হবে। এর পরেই শৌর্য দিবস-এর পরিকল্পনা নিয়ে ঝাঁপিয়ে পড়েছে বিশ্ব হিন্দু পরিষদ। বিশ্ব হিন্দু পরিষদের নেতা অম্বুজ ওঝা বলেন, অশোক সিংহল, মহন্ত অবৈদ্যনাথ, রামজন্মভূমি ন্যাসের প্রাক্তন প্রধান মহন্ত রামচন্দ্রদাস পরমহংস এবং অনেক করসেবক রামমন্দিরের জন্য তাদের জীবন দিয়েছেন। অযোধ্যায় রামমন্দির গড়লেই তাদের স্বপ্নপূরণ হবে। তিনি জানান, ৬ ডিসেম্বর লখনউয়ে শৌর্য সংকল্প সভার আয়োজন করা হয়েছে। এছাড়া, অযোধ্যায় কেশবপূরমেও ওই দিন দুপুরে সাধুসন্তরা বৈঠকে বসতে যাচ্ছেন। এ জন্য পরিষদের দফতরে প্রস্তুতিও চলছে জোরকদমে। ক’দিন আগে উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্যও অযোধ্যার বিতর্কিত এলাকায় রামমন্দির গড়ার পক্ষে বক্তব্য রাখেন। তা পরিষদকে আরো উৎসাহিত করেছে। তবে অযোধ্যায় বিতর্কিত স্থানে রামমন্দিরই হবে বলে মোহন ভাগবত যে মন্তব্য করেছেন, তা নিয়ে তীব্র ক্ষোভ জানিয়েছেন হায়দরাবাদের সংসদ সদস্য ও এআইএমআইএম নেতা আসাদউদ্দিন ওয়েইসি। তার মন্তব্য, কে মোহন ভাগবত? তিনি কি দেশের প্রধান বিচারপতি? কোর্টে অযোধ্যার বিচার যখন চলছে, তখন কোন অধিকারে ভাগবত বলছেন, বিতর্কিত জায়গাতে রামমন্দিরই হবে। পরিষদের আর এক শীর্ষস্থানীয় নেতা সুরেন্দ্র জৈন আগামী বছরের ১৮ অক্টোবর থেকে রামমন্দির নির্মাণের কথা কীভাবে বললেন, সে প্রশ্নও তুলেছেন ওয়েইসি। সূত্র : এনডিটিভি, পিটিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাবরি মসজিদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ