Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

৭০০ কোটি টাকার বন্ড ছাড়বে সিটি ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ব্যাসেল-৩ বাস্তবায়নে ৭০০ কোটি টাকার সাব-অর্ডিনেটেড ডেবিট (বন্ড) ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি ব্যাংকের পরিচালনা পরিষদ। গতকাল মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।
ডিএসই জানিয়েছে, নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নিয়ে সিটি ব্যাংক ৭০০ কোটি টাকার সাব-অর্ডিনেটেড ডেবিট (বন্ড) ছাড়বে। এর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে ব্যাংকটি ব্যাসল-৩ এর শর্তপূরণ করবে।
এদিকে সিটি ব্যাংকের সর্বশেষ জানুয়ারি-সেপ্টেম্বর সময়ের প্রকাশিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ব্যাংকটি কিছুটা অর্থ সংকটে রয়েছে। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ঋণাত্মক ১৬ টাকা ৭৪ পয়সা। আগের বছরেও কোম্পানিটির ক্যাশ ফ্লো ঋণাত্মক ছিল। ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর শেষে সিটি ব্যাংকের শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো ছিল ৮৩ পয়সা।
কোনো প্রতিষ্ঠানের অপারেটিং ক্যাশ ফ্লো ঋণাত্মক হয়ে পড়ার মানে নগদ অর্থের সংকট দেখা দেয়া। ব্যাংকের ক্ষেত্রে সাময়িক সময়ের জন্য ক্যাশ ফ্লো ঋণাত্মক হয়ে পড়লে তা বড় ধরণের কোনো সমস্যা সৃষ্টি করে না। তবে দীর্ঘ সময় ধরে ক্যাশ ফ্লো ঋণাত্মক থাকলে ব্যাংক ঝুঁকির মধ্যে পড়ে যায়।
ক্যাশ ফ্লো ঋণাত্মক থাকলেও চলতি বছরের জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে সিটি ব্যাংকের মুনাফা বেড়েছে। চলতি বছরের নয় মাসে ব্যাংকটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৩ টাকা ৯ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৪৯ পয়সা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ