Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ১৪৫০ বন্যপ্রাণি অবমুক্ত

৫ বিক্রেতাকে আড়াই লাখ টাকা জরিমানা

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম নগরীর রেয়াজ উদ্দিন বাজারে পাখির হাটে অভিযান চালিয়ে বিভিন্ন প্রজাতির এক হাজার ৪৫০ টি বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণি উদ্ধার করেছে র‌্যাব। একই অভিযানে বন্যপ্রাণি আইনে ৫ বিক্রেতাকে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার রাতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়। উদ্ধারকৃত বন্যপ্রাণির মধ্যে রয়েছে ময়না ১ হাজার ২৬ টি, ঘুঘু ৯০ টি, টিয়া ১৫৫ টি, মুনিয়া ১৫০ টি, তোতা ১৫ টি, কাঠ ঠোকড়া ১টি, বাদুর ১ টি এবং চড়ুই১২ টি এবং ৭ টি বিভিন্ন প্রকার প্রাণী (বানর ২টি, বেজী ৩টি, বন মোরগ ২টি) উদ্ধার করা হয়।
র‌্যাব জানায় বিলুপ্তপ্রায় ও বিপন্ন প্রজাতির বিভিন্ন ধরণের পাখি রেয়াজ উদ্দিন বাজার নুপুর মার্কেটের কয়েকটি দোকানে বিক্রি হচ্ছে এমন খবর পেয়ে সেখানে র‌্যাব অভিযান চালায়। ব্যবসার উদ্দেশ্যে চট্টগ্রাম বিভাগের প্রত্যন্ত ও দুর্গম পাহাড়ী এলাকা থেকে বিলুপ্তপ্রায় ও বিপন্ন প্রজাতির বিভিন্ন ধরণের পাখি ও প্রাণি শিকার করে তা এসব দোকানে রাখা হয়। সেখান থেকে তা উচ্চমূল্যে বিক্রি করা হচ্ছিল। পাখি ও প্রাণি বিক্রির উদ্দেশ্যে সংরক্ষণ করার দায়ে মারিয়া স্টোরের মালিক মোঃ জাফর আহমেদ, ইত্যাদি স্টোরের ম্যানেজার মোঃ ইউসুফ, আলী স্টোরের মোহাম্মদ আলীকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়। এছাড়া মোঃ ইমারন আলী ও ইরফান আলীকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ