Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কেরু চিনিকলের ২০১৭-১৮ আখ মাড়াই মৌসুমের কার্যক্রম শুরু

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


দামুড়হুদা (চুয়াডাঙ্গা) উপজেলা সংবাদদাতা : চুয়াডাঙ্গার দর্শনা কেরু এ্যান্ড কোম্পানী চিনিকলের ২০১৭-২০১৮ আখ মাড়াই মৌসুমের কার্যক্রম শুরু হয়েছে। গতকাল শুক্রবার বেলা ৪টায় চিনিকলের কেইন ক্যারিয়ার প্রাঙ্গনে আলোচনা সভা ও দোয়া মাহফিল শেষে চিনিকলের ডোঙ্গায় আখ ফেলে মাড়াই মৌসুমের উদ্বোধন করেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলি আজগার টগর। এ সময় আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের সচিব এ বি এম আরশাদ হোসেন, কেরু চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এনায়েত হোসেনসহ কর্মকর্তাবৃন্দ, কেরু চিনিকলের শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ, আখচাষীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।
চিনিকল সূত্রে জানা গেছে, চিনিকলটি চলতি ২০১৭-২০১৮ মাড়াই মৌসুমে ৭০ কার্যদিবসে ৮০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৫ হাজার ৮০০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। চিনি আহরনের হার ধরা হয়েছে শতকরা ৭ দশমিক ২৫ ভাগ। বর্তমানে মজুরি কমিশন ঘোষণার দাবিতে শ্রমিকদের চলমান আন্দোলন, আখচাষে লোকসানসহ নানা কারণে আখ উৎপাদনে স্থানীয় কৃষকদের অনিহা, মাড়াই মৌসুম শুরুর আগেই চিনিকলের ডিহি বানিজ্যিক খামারের আখক্ষেতে অগ্নিকান্ডের ঘটনা, সেইসাথে চিনিকলের নানা অনিয়মের কারণে বিগত বছরগুলোর ন্যয় এবারও উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জন না হবার আশঙ্কা করছেন অনেকেই। এছাড়া বরাবরের মত চিনি উৎপাদন করে মৌসুম শেষে চিনিকলের লোকসানের বোঝা আরও ভারি হওয়ার আশঙ্কা তো রয়েছেই। চিনিকলটির ব্যাবস্থাপনা পরিচালক এনায়েত হোসেন বলেন, চিনিকলটি আজ উদ্বোধনের জন্য মিলটির দক্ষ জনবল, চিনি উৎপাদনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করে রাখা হয়েছে। মিলের ডোঙ্গায় আখ ফেলে শুভ উদ্বোধনের পর পরই উৎপাদন শুরু হয়েছে। বড় ধরনের কোন যান্ত্রিক ত্রæটি দেখা না দিলে নির্ধারিত লক্ষ্যমাত্রা করতে সক্ষম হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ