Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মেঘনা তীরে লাখো মুসল্লির জুম্মা নামাজ আদায়

চাঁদপুরে তাবলীগ জামাতের ইজতিমার দ্বিতীয় দিন

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বি এম হান্নান, চাঁদপুর থেকে : চাঁদপুর মেঘনা নদীর তীরে অনুষ্ঠিত তাবলীগ জামাতের ইজতিমার দ্বিতীয় দিন শুক্রবার লাখো মুসল্লি একসাথে জুমার নামাজ আদায় করেছেন। ইজতেমায় অংশ নেওয়া মুসল্লিরা ছাড়াও আশপাশ উপজেলার হাজার হাজার মানুষ এ জামাতে শরীক হন। জুমার জামাতে ইমামতি করেন ঢাকার কাকরাইল মসজিদের খতীব হাফেজ মাওলানা যুবায়ের। বৃহত্তম জুমার নামাজে অংশ নিতে ভোর থেকেই ইজতিমা মাঠে মুসল্লীরা আসতে শুরু করেন। দুপুর ১২টার দিকে ইজতিমা মাঠ ও এর আশপাশের খোলা জায়গাসহ সব স্থান জনসমুদ্রে পরিণত হয়। মাঠে স্থান না পেয়ে অনেকে সড়ক ও অলি-গলিতে জুমার নামাজে শরিক হন। প্রায় ৫ লক্ষাধিক মুসল্লী বৃহত্তম এ জামাতে অংশ নেন বলে স্থানীয়রা মনে করেন। বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় তাবলীগ জামাতের ইজতিমার দ্বিতীয় দিনের পর্ব। ময়মনসিংহ তাবলীগ জামাতের প্রদান মাওলানা আবদুর রশিদ আমবয়ানের মধ্য দিয়ে ইজতিমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেন। আজ ২ ডিসেম্বর শনিবার আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হবে জেলা পর্যায়ে তাবলীগ জামায়াতের ৩ দিনের ইজতিমা। আখেরী মোনাজাতের আগ পর্যন্ত তাবলীগের শীর্ষ মুরুব্বিরা ধারাবাহিক ভাবে ঈমান, আমল, আখলাক, ইহকাল ও পরকালের উপর বয়ান রাখবেন।
বিশ্ব ইজতিমার তত্ত¡াবধানে এই প্রথমবারের মতো চাঁদপুর শহরের পুরাণবাজার জাফরাবাদ এমদাদিয়া মাদ্রাসা সংলগ্ন মেঘনা নদীর পাড়ে ইজতিমা অনুষ্ঠিত হচ্ছে। প্রায় ৪০একর জমিতে ইজতিমার প্যান্ডেল তৈরি করা হয়। ইজতিমা মাঠে আমন্ত্রিত বিশেষ করে ভারত, পাকিস্তান, মরক্কো, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও যুক্তরাজ্যের মেহমানদের থাকার জন্যে আলাদা ব্যবস্থা করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ