Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৬৪ লাখ টাকার পণ্য বোঝাই ট্রাক আটক

বেনাপোলে ভুয়া কাগজপত্রের মাধ্যমে কোটি কোটি টাকার শুল্ক ফাঁকি

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বেনাপোল অফিস : অভিনব কায়দায় বেনাপোল স্থল বন্দরে ঘটছে ভুয়া কাগজপত্র’র মাধ্যমে কোটি কোটি টাকার শুল্ক ফাঁকির ঘটনা । বেশ কিছু দিন বন্ধ থাকার পর বন্দরে আবার সক্রিয় হয়ে উঠেছে একটি শক্তিশালী সিন্ডিকেট । গত বৃহস্পতিবার ভুযা কাগজপত্রের মাধ্যমে অর্ধ কোটি টাকার শুল্ক ফাঁকি দিয়ে বন্দর থেকে ট্রাক ভর্তি পণ্য পাচার করে ঢাকায় নিয়ে যাওয়ার সময় বেনাপোলের আমড়াখালি এলাকা থেকে ট্রাকটি আটক করে বিজিবি সদস্যরা। পরে বিজিবি ও কাস্টমস কর্তৃপক্ষ যৌথভাবে পণ্যের চালানটি পরীক্ষা করে বেনাপোল শুল্ক গুদামে ট্রাকসহ পণ্যের চালানটি জমা দেয়া হয়। বেনাপোল কাস্টমস সূত্র জানায়, আটককৃত পণ্যের মুল্য ৬৪ লাখ টাকা। ট্রাকের চালক ও হেলপার পালিয়ে যাওয়ায় তাদের আটক করা সম্ভব হয়নি।
ঢাকা মেট্রো ট- ১৪-৫৯৪২ নাম্বার ট্রাকে করে ভুয়া কাগজপত্রের মাধ্যমে পণের‌্য চালানটি বন্দর থেকে বের করা হয়। ট্রাকটি অন্য একটি গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ এর চালানের ট্রাকের সাথে কাস্টমস ও বিজিবির যৌথ তল্লাশী বাশকল পার করা হয়। আটককৃত ট্রাকে যৌথ ইনভেন্ট্রীতে ভারতীয় ৩৪ হাজার ৭২৫ পিস ইনফিউসন সেট ও ৬ লাখ ৪০ হাজার পিস সিরিঞ্জ পাওয়া যায়। পণ্যের বর্তমান বাজার মুল্য ৬৪ লাখ টাকা বলে কাস্টমস জানায় । তবে এই দুটি পণ্য আমদানিতে আমদানি নীতিতে শর্ত রয়েছে।
আটককৃত ট্রাকের কোন বৈধ কাগজপত্র নেই। জাল জালিয়াতির কাগজপত্র জব্দ করা হয়েছে। পণ্যের চালানটিতে আমদানিকারক ও সিএন্ড এফ এজেন্টের নাম পাওয়া যায়নি। তবে আটককৃত পণ্যের চালানটি বিষয়ে অনুসন্ধান চলছে। অপরাধীদের সনাক্ত করতে বেনাপোল কাস্টমস ও বিজিবি যৌথভাবে কাজ করছে বলে জানা গেছে।
বেনাপোল বন্দরের ডাইরেক্টর আমিনুল ইসলাম জানান, ট্রাক বোঝাই পণ্যচালানটি বেনাপোল বন্দর থেকে বের করা হযেছে কিনা সে বিষয়ে তদন্ত করে দেখা হচ্ছে। বন্দরের কারো সাথে এ ঘটনার সংশ্লিস্টতা পাওয়া গেলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ