Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘পদ্মাবতী’ উপন্যাসভিত্তিক-সঞ্জয় লিলা ভানসালি

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

পরিচালক সঞ্জয় লিলা ভানসালি তার বিতর্কিত ‘পদ্মাবতী’ চলচ্চিত্রটি মালিক মুহাম্মাদ জয়সি’র একই নামের উপন্যাসের ওপর ভিত্তি করে নির্মাণ করেছেন বলে এক সংসদীয় প্যানেলের কাছে দাবী করেছেন। অন্য দিকে ভারতীয় সেন্সর বোর্ডের প্রধান প্রসূন জোশি আরেক কমিটি কমিটিকে জানিয়েছেন বিশেষজ্ঞদের একটি দল চলচ্চিত্রটিকে মূল্যায়ন করবে।
চলচ্চিত্রটি উপন্যাসভিত্তিক নাকি ইতিহাস নির্ভর নির্মাতাদের এমন দাবীর যৌক্তিকতা মূল্যায়নের জন্য ভারতের সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) কয়েকজন ইতিহাসবিদের সমন্বয়ে গঠিত একটি কমিটির প্রস্তাব করেছে। এর আগে ভানসালি তথ্য ও প্রযুক্তি বিষয়ক একটি কমিটিতে জানান তার চলচ্চিত্রটি জয়সির কাজ অবলম্বনে নির্মিত। তার মানে এতে কোনও ইতিহাসের উপাদান নেই। তার ফিল্মের বিরুদ্ধাচরণকারীদের দাবী মেবারের রাণীকে নিয়ে ইতিহাস বিকৃত করা হয়েছে।
পরিচালক তার চলচ্চিত্রের একটি প্রিন্ট কিভাবে যুক্তরাজ্য পৌঁছেছে এবং ইন্টারনেটে তা প্রকাশিত হবার ঝুঁকি নিয়ে প্রশ্ন তোলন। সংসদীয় কমিটির কতিপয় সদস্য অবশ্য মত প্রকাশের স্বাধীনতার ওপর হস্তক্ষেপ নিয়েও মন্তব্য করেন। অন্যরা জনতার অনুভূতিতে আঘাত করার ব্যাপারটি পরিচালকের পাশ কাটিয়ে যাওয়া উচিত নয় বলে মত দেন।
‘পদ্মাবতী’ ১লা ডিসেম্বর মুক্তি দেয়ার কথা থাকলেও তা স¤প্রতি বাতিল করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ