Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইবির ভর্তি পরীক্ষা শুরু

ইবি রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৭, ১১:২০ এএম

শান্তিপূর্ণভাবে শুরু হয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে অনার্স (সম্মান) ভর্তি পরীক্ষা। ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভুক্ত ‘এফ’ ইউনিট এর মধ্যে দিয়ে শুরু হয়েছে এ পরীক্ষা। শুক্রবার ১ ডিসেম্বর সকাল ৯টা থেকে ১০ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে ১ম শিফটের ভর্তি পরীক্ষা।

প্রতিদিন মোট ৪ শিফটে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১ম শিফট সকাল ৯টা থেকে ১০ টা, ২য় শিফট বেলা ১১টা থেকে ১২টা, ৩য় শিফট দুপুর দেড়টা থেকে আড়াইটা এবং ৪র্থ শিফট বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম দিন ১ ডিসেম্বর প্রথম শিফটে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভুক্ত ‘এফ’ ইউনিট এবং ২য় ও ৪র্থ শিফ্টে একই অনুষদ ভুক্ত ‘ই’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এ বছর ৮ টি ইউনিটের অধীনে ৩৩ টি বিভাগে মোট ২ হাজার ২৭৫ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৮৭ হাজার ৩ শত ৬৮টি। প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৮ জন শিক্ষার্থী। তবে ‘এফ’ ইউনিটে ১০০ আসনের বিপরীতে ৩৭৭৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করেন।

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ও সকল ধরনের অনিয়ম মোকাবেলায় ক্যাম্পাসে প্রক্টরিয়াল বডি, র‌্যাব, পুলিশ, ডিবি পুলিশ, বিএনসিসি, রোভার স্কাউট সদস্যরা, ভ্রাম্যমাণ আদালতসহ আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করে যাচ্ছে। ডিজিটাল কারচুপির ঠেকাতে প্রতিটি কেন্দ্রের গেটে মেটাল ডিটেক্টর, সিসি ক্যামেরা এবং মেইন গেটে চারটি সার্চ ডিটেক্টর ব্যবহার করা হচ্ছে। এছাড়া যে কোন বিশৃঙ্খলা এড়াতে ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে বিপুল পরিমাণে আইন শৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে।

ভর্তি সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে জানা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভর্তি পরীক্ষা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ