Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশে জিওসাইকেল কার্যক্রম চালু করল লাফার্জহোলসিম

| প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশে জিওসাইকেল নামে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের উদ্বোধন করেছে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড। লাফার্জহোলসিমের তত্ত¡াবধানে বিশ্বের ৫০ টি দেশে জিওসাইকেল কার্যক্রম চালু রয়েছে।
জিওসাইকেল কার্যক্রমের উদ্বোধন উপলক্ষ্যে গতকাল রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে একটি অনুষ্ঠানের আয়োজন করে লাফার্জহোলসিম বাংলাদেশ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, এমপি। এ সময় লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডের প্রধান নির্বাহি রাজেশ কে সুরানা ছাড়াও পরিবেশ মন্ত্রণালয়, পরিবেশ অধিদপ্তর, বিভিন্ন বহুজাতিক কোম্পানি এবং স্থানীয় কোম্পানি’র উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
জিওসাইকেল এর কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে লাফার্জহোলসিম বাংলাদেশ এর প্রধান নির্বাহি রাজেশ কে সুরানা বলেন, জিওসাইকেল লাফার্জহোলসিম গ্রæপের একটি টেকসই বর্জ্য ব্যবস্থাপনা সার্ভিস। বাংলাদেশের মতো উদীয়মান দেশের জন্য বর্জ্য ব্যবস্থাপনা কাঠামো অত্যন্ত জরুরী। এই দেশে প্রচুর পরিমান শিল্প বর্জ্য উন্মুক্ত স্থানে যত্রতত্র ফেলা হয়। জিওসাইকেল টেকসই পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে দেশের সুন্দর ও উন্নততর বাসযোগ্য পরিবেশ নিশ্চিত করে। সারাবিশ্বে বর্জ্যহীন পরিবেশ নিশ্চিত করাই জিওসাইকেল এর উদ্দেশ্য। বর্তমানে লাফার্জহোলসিম বাংলাদেশ প্রতি বছর প্রায় ৯০০ টন শিল্প বর্জ্য ব্যবস্থাপনা করছে। জিওসাইকেল এর মাধ্যমে এটা আরো দক্ষভাবে করা সম্ভব হবে। পরিবেশ রক্ষায় লাফার্জহোলসিমের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অনুষ্ঠানের প্রধান অতিথি পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ