Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সর্বোচ্চ তথ্যপ্রযুক্তি সেবা নিশ্চিতের লক্ষ্যে রুয়েটে সংযোগ হচ্ছে অপটিক্যাল ফাইবার ক্যাবল

| প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রাবি রিপোর্টার : শিক্ষক-শিক্ষার্থীদের জন্য সর্বোচ্চ তথ্যপ্রযুক্তি সেবা নিশ্চিতের লক্ষ্যে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সেবার আওতায় আসছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় (রুয়েট)। এরই মধ্যে ক্যাম্পাসজুড়ে অপটিক্যাল ফাইবার ক্যাবল সংযোগের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রকল্পটি শেষ হলে যে কোন ক্যাম্পাসের চেয়ে বেশি গতির ইন্টারনেট সেবা পাবেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীরা। প্রকল্পের প্রধান সমন্বয়ক ও বিশ^বিদ্যালয় কম্পিউটার সেন্টারের পরিচালক প্রফেসর বশির আহমেদ এই তথ্য জানান।
বিশ^বিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ^বিদ্যালয়কে সম্পূর্ণরুপে নেটওয়ার্কের আওতায় আনতে অপটিক্যাল ফাইবার সংযোগের এই প্রকল্পে ব্যয় ধরা হয়েছে প্রায় ৫ কোটি টাকা। এরই মধ্যে দুইটি অত্যাধুনিক ল্যাব ও একটি কেন্দ্রীয় ডাটা সেন্টার স্থাপন করা হয়েছে। পুরো ক্যাম্পাসের নেটওয়ার্ক এই ডাটা সেন্টার থেকে নিয়ন্ত্রণ করা হবে। যাতে আর্থিক সহযোগীতা করছে বিশ^ ব্যাংক। বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের হায়ার এডুকেশন এনহেসমেন্ট প্রজেক্টের (হেকেপ) আওতায় মূল কাজ শুরু হবে এ বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহে।
প্রকল্পের প্রধান সমন্বয়ক প্রফেসর বশির আহমেদ জানান, বিশ^বিদ্যালয়ে শিক্ষার্থীদের আবাসিক হলগুলো, শিক্ষকদের আবাসিক ভবনসহ এখনও অনেক একাডেমিক ভবন আছে যেখানে ইন্টারনেট সংযোগ নেই। বর্তমানে বিশ^বিদ্যালয় প্রশাসন ভবনের একাংশ, লাইব্রেরী ও কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং ভবন ও সেন্ট্রাল কম্পিউটার সেন্টার সহ ক্যাম্পাসের মাত্র ৪ টি ভবন ব্রডব্যান্ড লাইনের আওতায় আছে। এই চারটি পয়েন্টে ইন্টারনেট ব্যবহারের জন্য ব্যবহারকারী সুযোগ পাচ্ছেন। এই হিসাবে মাত্র ৪শত থেকে সর্বোচ্চ ৫ শত ব্যবহারকারী সুযোগ পান। যেখানে শিক্ষক- শিক্ষার্থী কর্মকর্তা কর্মচারীসহ বিশ^বিদ্যালয় সংশ্লিষ্টদের সংখ্যা প্রায় সাড়ে তিন হাজার। বাকিদের নিজস্ব অর্থায়নে ইন্টারনেট সংযোগ ব্যবহার করতে হয়।
এ বিষয়ে বিশ^বিদ্যালয় উপাচার্য প্রফেসর রফিকুল আলম বেগ বলেন, আগামী বছরের জুন মাসের মধ্যে পুরো রুয়েট ক্যাম্পাস অপটিক্যাল ফাইবার ক্যাবল ও ওয়াই ফাই সংযোগের আওতায় আনতে প্রয়োজনীয় কাজ শেষ করার সর্বোচ্চ চেষ্টা চালানো হচ্ছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ