Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে মৎস্যজীবীদের পুলিশি হয়রানি বন্ধের দাবি

| প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 চট্টগ্রাম ব্যুরো : নগরীর পুরাতন ফিশারিঘাটের মৎস্যজীবীদের অযথা পুলিশি হয়রানি বন্ধসহ সাম্প্রতিক সময়ে একটি সুবিধাবাদী গোষ্ঠীর মদদে মৎস্য শিল্পের সাথে জড়িত প্রায় ৫০ হাজার মানুষের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলা বন্ধের দাবি জানানো হয়েছে। গতকাল (বুধবার) চট্টগ্রাম প্রেসক্লাবে পাথরঘাটা সোনালী যান্ত্রিক মৎস্য শিল্প সমবায় সমিতি লিঃ আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে সমিতির নেতৃবৃন্দ ফুটপাত হকারদের মতো ফিশারিঘাটের মৎস্য আড়তদারেরাও ভোররাত তিনটা থেকে সকাল আটটা পর্যন্ত সময়ে নির্বিঘেœ ব্যবসা পরিচালনার জন্য মেয়র আ জ ম নাছির উদ্দীনের সহায়তা চান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সমিতির আহŸায়ক কমিটির সদস্য জানে আলম বলেন, আগে ফিশারিঘাটে দৈনিক যেখানে ৫ কোটি টাকা লেনদেন হতো এখন নানামুখী ষড়যন্ত্র, হয়রানি ও পুলিশি নির্যাতনের মুখে তা ১ কোটি টাকার নিচে নেমে এসেছে। তিনি বলেন, ২শ’ বছরের পুরোনো এ বাজারের ওপর স্থানীয় ৫০ হাজার গরিব মানুষের ভাগ্য জড়িত। যুগের পর যুগ তারা এ বাজারের ওপর নির্ভরশীল। মৎস্যজীবীদের হকারদের মতো বিশেষ সুযোগ না দিলে রুটি-রুজি অনিশ্চিত হয়ে পড়বে। তিনি বলেন, মৎস্যজীবীরা জাতীয় মৎস্যজীবী সমবায় সমিতি থেকে আড়ত বরাদ্দ নিয়ে দীর্ঘদিন ধরে ব্যবসা পরিচালনা করে আসছে।
বছর তিনেক আগে থেকে একটি সুবিধাবাদী চক্র সরকারি খাস জমিকে বন্দরের জমি দেখিয়ে সেখানে ফিশারিঘাটের নতুন বাজার দেখিয়ে মোটা অঙ্কের টাকা নিয়ে দোকান বরাদ্দ দেয়। এতে মৎস্যজীবীরা নতুন বাজারে গিয়ে সন্ত্রাসীদের হামলা ও প্রতিনিয়ত চাঁদাবাজির মুখে পড়ে। ফলে মৎস্যজীবীরা এখন নিরাপত্তাহীনতায় ভুগছে। সংবাদ সম্মেলনে সাধারণ মৎস্যজীবীদের রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়। এতে উপস্থিত ছিলেন সমিতির আহŸায়ক শামসুল আলম, জাফর আলম, জাহাঙ্গীর আলম, আবদুস শুক্কুর, মোঃ মহসিন, স্বরূপ বিকাশ বড়–য়া প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ