Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জয়পুরহাটের হানাইল নো’মানিয়া কামিল মাদ্রাসার শতবর্ষ পূর্তি

| প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

জয়পুরহাট জেলা সংবাদদাতা : জয়পুরহাটসহ উত্তর অঞ্চলের প্রাচীনতম ঐতিহ্যবাহি দ্বীনিই প্রতিষ্ঠান হানাই নো’মানিয়া কামিল মাদ্রাসা একশত বছর পূর্তি উৎসব পালন উপলক্ষ্যে গত কাল বুধবার মাদ্রাসার সম্মেলন কক্ষে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন শতবর্ষ উদ্যাপন কমিটির আহŸায়ক ও মাদ্রাসা অধ্যক্ষ মওলানা মোঃ আব্দুল্লাহ, অন্যাদের মধ্যে বক্তব্য রাখেন সদস্য সচিব বিশিষ্ট শিল্পপতি ও শিক্ষা অনুরাগী আনারুল হক আনু প্রমুখ।
শতবর্ষ উদযাপন কমিটির আহবায়ক অধ্যক্ষ মোঃ আব্দুল্লাহ জানান, এই গ্রামের ধর্মভীরু ও বিদ্যুৎসাহি হাজী এনায়েতুল্লাহ মন্ডল তার পুত্র ইসহাক আলী মন্ডল, হেদায়েতুল্লাহ ও সমমনা লোকজনদেরকে সাথে নিয়ে ১৯১৮ সালের ১ জানুযায়ী মাদ্রাসাটি প্রতিষ্ঠিত করেন। মাদ্রাসাটি ঐ বছরেই জুনিয়র স্তর খোলার জন্য কলিকাতা মাদ্রাসা শিক্ষা বোর্ডের অনুমতি লাভ করে। পরবর্তীতে ১৯৫১ সালে দাখিল, ১৯৫৪ আলিম, ১৯৬০ সালে ফাজিল এবং ১৯৭৮ সালে কামিল স্বীকৃতি অর্জন করে। বর্তমানে শিশু শ্রেণি থেকে কামিল শ্রেণি পর্যন্ত প্রতিষ্ঠানটিতে দাখিল ও আলিমে সাধারণ ও বিজ্ঞান বিভাগ, ফাজিল শ্রেণি বিএ বিটিএস ও কামিল শ্রেণিতে হাদিছ, তাফসির, আদব ও ফিকাহ বিভাগ চালু আছে। বর্তমান প্রায় দেড় হাজার ছাত্র-ছাত্রী এখানে অধ্যয়ন করছে। প্রতিষ্ঠার পর থেকে ইসলামী ও আধুনিক শিক্ষার মাধ্যমে দেশের জন্য সৎ, যোগ্য ও আদর্শ নাগরিক তৈরী করছে প্রতিষ্ঠানটি।
আগামী ৩ ও ৪ জানুযায়ী বর্নাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছ। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে জাতীয় পতাকা উত্তোলন, শোভাযাত্রা, শতবর্ষপূর্তি সমাবেশ, প্রাক্তন ছাত্র- ছাত্রীদের মিলন মেলা, দোয়ার অনুষ্ঠান ও ওয়াজ মাহফিল ইত্যাদি। অনুষ্ঠানে অংশ গ্রহনের জন্য ছাত্র/ছাত্রীদের রেজিস্ট্রেশন চলবে আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত। তিনি অনুষ্ঠান সফল করার লক্ষ্যে সকলের সহযোগিতা কামনা করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ