Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চাঁদপুর মেঘনা নদীর পাড়ে ইজতিমা শুরু আগামীকাল

| প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বি এম হান্নান, চাঁদপুর থেকে : ঈমান ও আমল সর্ম্পকে আখিরাতকে সামনে রেখে মানুষ দুনিয়া-আখিরাতে কীভাবে সফলকাম হতে পারে এ নিয়ে আগামীকাল বৃহস্পতিবার বাদ ফজর থেকে বয়ানের মাধ্যমে শুরু হচ্ছে চাঁদপুরে তাবলীগ জামাতের ইজতিমা।
বিশ্ব ইজতিমার তত্ত¡াবধানে এ প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে চাঁদপুরে জেলা পর্যায়ে তাবলীগ জামাতের ইজতিমা। কাল ৩০ নভেম্বর, ১ ও ২ ডিসেম্বর এ তিনদিন শহরের পুরাণবাজার জাফরাবাদ মেঘনা নদীরপাড়ে অনুষ্ঠিত হবে এ ইজতিমা। এখানে ৪/৫ লক্ষাধিক মুসল্লির সমাগম হবে বলে আয়োজকরা আশাবাদী।
তাবলীগ জামাতের স্থানীয় মুরব্বিরা জানান, জিন্দেগির উদ্দেশ্য কী, আল্লাহ কেন মানুষকে দুনিয়াতে পাঠালেন এ সব বিষয় সামনে রেখে তাবলীগ জামাতের চাঁদপুর মারকাসের মুরব্বিদের তত্ত¡াবধানে বাদ ফজর থেকে বয়ান শুরু হবে। বাদ জোহর থেকে বাকি তিনদিন কাকরাইল মারকাসের তত্ত¡াবধানে ইজতিমার কার্যক্রম চলবে। শনিবার বেলা ১১টার দিকে আখিরী মোনাজাতের মধ্যদিয়ে ইজতিমা শেষ হবে। এ আয়োজনের উদ্দেশ্য হলো সমগ্র বিশ্বের মানুষকে যে আল্লাহ সৃষ্টি করেছেন, তাকে যেনো সবাই চিনে-জানে। ঈমান আমল নিয়ে যেনো মানুষ কবরবাসী হয়ে জান্নাত লাভ করতে পারে। শহরের এমদাদিয়া মাদ্রাসা সংলগ্ন মেঘনা নদীর পাড় ঘেঁষে স্থানীয়দের বিশাল জমিতে এ ইজতিমার প্যান্ডেল তৈরীর কাজ ইতিমধ্যে সর্ম্পন্ন হয়েছে। প্রতিদিন গড়ে ৪/৫শ’ লোক স্বেচ্ছাশ্রম দিয়ে প্যান্ডেলসহ আনুষঙ্গিক স্থাপনা নির্মাণ কাজে সহয়োগিতা করেছেন। আমন্ত্রিত বিদেশী অতিথিদের থাকার জন্যে আলাদা প্যান্ডেল নির্মাণ করা হচ্ছে। এছাড়া মুসল্লিদের গোসল, ওযুর ব্যবস্থা এবং ৮শ’ টয়লেট নির্মাণ করা হয়েছে। টঙ্গীর বিশ্ব ইজতিমার আওতায় এ বছর দেশের ৩২টি জেলায় আলাদাভাবে জেলাভিত্তিক ইজতিমার আয়োজন করা হয়েছে। চাঁদপুরে প্রথমবারের মতো বিশাল এ ইজতিমার আয়োজন করায় জেলার ধর্মপ্রাণ মুসল্লিদের মধ্যে আল্লাহ ও রাসূলের পথে বলিয়ান হবার উদ্দীপনা আরো বেগবান হয়েছে। প্রতিদিন অসংখ্য মানুষ ইজতেমার প্যান্ডেলস্থান এক নজর দেখার জন্যে নদীর পাড়ে সমবেত হচ্ছেন। চাঁদপুরে জেলা পর্যায়ে বিশ্ব ইজতেমা আয়োজনে পুরাণবাজার এমদাদীয়া মাদ্রাসা সংলগ্ন মেঘনা নদী বেষ্টিত জাফরাবাদ এলাকার বিশাল এ জায়গাটি নির্ধারণ করা হয়। এলাকার মানুষ মুরুব্বিদের অনুরোধে ইজতিমার জন্যে তাদের জায়গা-জমি ব্যবহারের জন্যে ছেড়ে দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ