Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফরিদপুরে চলছে মাসব্যাপী ক্ষুদ্র ও কুঠির শিল্প মেলা

| প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ফরিদপুর জেলা সংবাদদাতা : ফরিদপুরে চলছে মাসব্যাপী ক্ষুদ্র ও কুঠি শিল্প মেলা। বাংলাদেশ ক্ষুদ্র ও কুঠির শিল্প কর্পোরেশন, ফরিদপুরের উদ্যোগে আয়োজিত মেলায় রয়েছে ৯০টি স্টল। আয়োজকদের দাবি এ মেলার মাধ্যমে ছোট ছোট উদ্যোক্তাদের মধ্যে প্রযুক্তির বিনিময়, স্বস্ব পণ্যের গুনগতমান প্রদর্শন করে বাজার সম্প্রসারিত করার দ্বার উন্মোচিত হয়েছে।
ফরিদপুর শহরের ব্র²সমাজ সড়কে গত ১০ নভেম্বর থেকে শুরু হওয়া জেলার প্রথম ক্ষুদ্র ও কুঠির শিল্প মেলা চলবে আগামী ০৯ নভেম্বর পর্যন্ত। বিভিন্ন স্টলের এ মেলায় স্থান পেয়েছে দেশীয়, হস্ত শিল্প, মৃৎ শিল্পসহ কুঠির শিল্পের অন্তর্ভুক্ত নানা পন্যের পসরা। শুরুর দিকে মেলায় লোক সমাগম কিছুটা কম থাকলেও প্রতিদিনই বাড়ছে দর্শনার্থীর সংখ্যা। এতে বাড়ছে বিকিকিনিও। দোকানীরা জানান, প্রথম দিকে দর্শনার্থীরা ঘুরে ফিরে সময় কাটালেও এখ কেনা কাটা করছে। মেলায় নানা দেশীয় আয়োজন দেখে মুগ্ধ ক্রেতা দর্শনার্থীরাও। তারা মনে করেন, দেশীয় ক্ষুদ্র ও কুঠির শিল্পের বিকাশে প্রতি বছরই এ ধরণের মেলার আয়োজন করা দরকার। এদিকে মেলায় রয়েছে নাগর দোলা, ম্যাজিক নৌকা ও রেলগাড়িসহ শিশুবান্ধব নানা আয়োজন। আনন্দ উপভোগ করতে পেরে বড়দের সাথে খুশি শিশুরাও।
উদ্যোক্তারা মনে করেন, এ মেলার মাধ্যমে ক্ষুদ্র ও কুঠির শিল্পের পন্যের বাজার সম্প্রসারিত হবে। একই সাথে তৈরি হবে ক্ষুদ্র শিল্পের উদ্যোক্তা। উদ্যোক্তাদের দাবী, এ মেলার মাধ্যমে ফরিদপুরের ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরা হচ্ছে গণমানুষের সামনে। আগামীতেও ধারাবাহিতভাবে এ মেলার আয়োজন করা হবে বলে জানান বাংলাদেশ ক্ষুদ্র ও কুঠির শিল্প কর্পোরেশন (বিসিক) এর মহাব্যাবস্থাপক শাহ্ নুরুজ্জামান। প্রতিদিন বিকাল চারটা থেকে রাত আটটা পর্যন্ত মেলা চলার সূচী নির্ধারণ করা থাকলের দর্শনার্থীদের উপস্থিতি সেই নির্ধারিত সীমাকে ছাড়িয়ে দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ