Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সিটি নির্বাচন সরকার ও ইসির অগ্নি পরীক্ষা: ড. মোশাররফ হোসেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

একাদশ সংসদ নির্বাচনের আগে সিটি করপোরেশন নির্বাচনগুলো সরকার ও নির্বাচন কমিশনের (ইসি) জন্য অগ্নি পরীক্ষা বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, রংপুরসহ বিভিন্ন সিটি করপোরেশনের এবারের নির্বাচনকে আমরা অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে করছি। কেননা এসব নির্বাচন একাদশ নির্বাচনের পূর্বে হচ্ছে। তাই এসব নির্বাচনে আমরা দেখতে চাই, বর্তমান নির্বাচন কমিশনের আচরণ, আমরা দেখতে চাই, সরকারের কী আচরণ। এসব নির্বাচন সরকার ও বর্তমান নির্বাচন কমিশনের জন্য একটি অগ্নি পরীক্ষা। আমরা এসব পরীক্ষা আমরা দেখতে চাই এবং গভীরভাবে পর্যবেক্ষণ করতে চাই। গতকাল (রোববার) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে বাংলাদেশ নাগরিক অধিকার ফোরামের উদ্যোগে ‘গুম, খুন ও নির্যাতন বন্ধের দাবিতে করণীয়’ শীর্ষক এই আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আমরা রংপুর সহ অন্যান্য সিটি নির্বাচন গভীরভাবে পর্যবেক্ষণ করবো। এরপর আমাদের নেত্রী বেগম খালেদা জিয়া নির্বাচনকালীন সরকারের একটা রূপরেখা দেবেন। সেই রূপরেখা নিয়ে আমরা জনগণের কাছে যাবো এবং যদি আমরা দেখি এই সরকার আবার ২০১৪ সালের মতো নির্বাচনের দিকে হাঁটছে, আমরা বিশ্বাস করি এবার আর জনগণ তা হতে দেবে না। জনগণ আরেকবার একতরফা নির্বাচন এদেশে হতে দেবে না। মানুষ রাস্তায় নেমে তাদের দাবি আদায় করে, তাদের ভোটের অধিকার আদায় করে ইনশাল্লাহ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যাবে। আমরা জনগণের সঙ্গে থাকবো। দেশে সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন হলে তার দলকেই জনগণ ক্ষমতায় বসাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। আগামীতে ক্ষমতায় গেলে গুম-খুনের বিচারের ব্যবস্থা করা হবে জানিয়ে তিনি বলেন, এই দেশে জনগণের সরকার প্রতিষ্ঠা করে ভবিষ্যতে এই যে গুম-খুন এবং অন্যায় হয়েছে তার বিরুদ্ধে একটি আইনগত পদ্ধতিতে বিচারের ব্যবস্থা করতে হবে। আজকের আলোচনা সভার বার্তা হচ্ছে জনগণের সরকার প্রতিষ্ঠা করে গুম-খুন-অন্যায়ের জবাব দিতে হবে। আমরা সেই দিনের প্রত্যাশায় থাকবো।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন সাউথ এশিয়া ল-ইয়ার্স ফোরামের সদস্য ও বিএনপি নেতা অ্যাডভোকেট রফিক সিকদার। গুম হওয়া লাকসাম পৌর বিএনপির সভাপতি হুমায়ুন কবির পারভেজের স্ত্রী শাহনাজ আকতার রানুর সভাপতিত্বে ও সাবেক ছাত্র নেতা রবিউল হোসেন রবির পরিচালনায় আলোচনা সভায় বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, ভাইস চেয়ারম্যান আহমেদ আযম খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, বিএনপির কেন্দ্রীয় নেতা আনোয়ারুল আজীম, বদিউজ্জামান আকন্দসহ, গুম হওয়া পরিবারের সদস্যদের মধ্যে সাবেক এমপি সাইফুল ইসলাম হিরুর ছেলে রাফসানুল ইসলাম, লাকসাম পৌর বিএনপির সভাপতি হুমায়নুর কবির পারভেজের ছেলে শাহরিয়ার রাতুল ও সাজেদুল ইসলাম সুমনের বোন আফরোজা আক্তার আঁখি প্রমুখ বক্তব্য রাখেন।



 

Show all comments
  • abulkashem ২৭ নভেম্বর, ২০১৭, ৯:২৬ এএম says : 0
    স্থানীয় সরকার নির্বাচন আর জাতীয় সংসদ নির্বাচন কোনভাবেই এক নয়। সরকার বা ইসি স্থানীয় সরকার নির্বাচনে কিসের অগ্নি পরীক্ষা দিবে? সামান্য একটা সিটি নির্বাচনে সরকারী দল বা তাদের শরীক নির্বাচিত না হলে কি হবে? এখানে সরকার নিরপেক্ষতার পরিচয় দিয়ে জাতীয় সংসদ নির্বাচনে যদি বলপ্রয়োগ করে কেন্দ্র দখল করে তখন আপনি কি করবেন? অত এব সাধু সাবধান
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ