Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধুর ভাষণকে রাজনৈতিক ইতিহাসের অংশে পরিণত করেছে ইউনেস্কো -নরসিংদীর ডিসি ড. সুভাষ চন্দ্র বিশ্বাস

| প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে : জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ায় নরসিংদী জেলা প্রশাসনের পক্ষ থেকে বিশাল আনন্দ শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। গত শনিবার সকাল ১০টায় নরসিংদী জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস। নরসিংদী জেলা পরিষদের পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পণ করেন জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মতিন ভ‚ইয়া। জেলা পুলিশে পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পণ করেন পুলিশ সুপার আমেনা বেগম, নরসিংদী পৌরসভার পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পণ করেন মেয়র কামরুজ্জামান কামরুল। পরে সেখান থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা নিয়ে প্রশাসনিক ও প্রাতিষ্ঠানিক কর্মকর্তাগন নরসিংদী স্টেডিয়ামে গিয়ে গণজমায়েতে সমবেত হন। নরসিংদী জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে বক্তৃতা করেন, জেলা পরিষদ প্রশাসক আব্দুল মতিন ভূইয়া, পুলিশ সুপার আমেনা বেগম, পৌর মেয়র কামরুজ্জামান কামরুল। উপস্থিত ছিলেন নরসিংদী সিভিল সার্জন ডা. সুলতানা রাজিয়া, মুক্তিযোদ্ধা নেতা আব্দুল মোতালিব পাঠানসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।
নরসিংদী জেলা প্রশাসকসহ বক্তাগন বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে বিশ্ব প্রামান্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দেয়ায় ইউনেস্কোকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তারা বলেন, বঙ্গবন্ধুর ভাষণ বাঙালীর মুক্তির সনদ। আন্তর্জাতিক স্বীকৃতি দানের মাধ্যমে ইউনেস্কো এই ভাষণকে পৃথিবীর নির্যাতিত মানুষের মুক্তির সনদে পরিনত করেছে। পরিণত করেছে পৃথিবীর রাজনৈতিক ইতিহাসের একটি অংশ হিসেবে। বাঙালী তথা বিশ্ববাসী বঙ্গবন্ধুর এই ভাষণকে যুগযুগ ধরে স্মরণ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ